ইংলিশ প্রিমিয়ার লিগে জমজমাট লড়াইয়ের আভাস

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:১৩ অপরাহ্ণ, ১০/০৯/২০২০

করোনাভাইরাসের কারণে সব সূচিতে ওলটপালট। সদ্য সমাপ্ত মৌসুমও শেষ করতে হয়েছে অন্তত দুই থেকে তিনমাস বিলম্বে। যে কারণে আগামী মৌসুম শুরু করতেও অনেক বিলম্ব। তবে ইউরোপের সবচেয়ে জমজমাট আসর ইংলিশ প্রিমিয়ার লিগ কোনোভাবেই আর বিলম্ব করা যাচ্ছে না। ইপিএল শুরুর আগেই লড়াইয়ের আবাস পাওয়া যাচ্ছে।

লিভারপুল বস ইয়র্গেন ক্লপ একটু চাপেই পড়ে গেলেন। লিডস ইউনাইটেডের বিরুদ্ধে অ্যানফিল্ডে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন লিভারপুলের ম্যাচ দিয়ে শুরু হবে নতুন মৌসুম। দীর্ঘ ১৬ বছর পর প্রিমিয়ার লিগে প্রত্যাবর্তন করতে চলা লিডসের বিরুদ্ধে ১২ সেপ্টেম্বর প্রথম ম্যাচে মাঠে নামবে ইয়ুর্গেন ক্লপের দল।

আগের সিজনে দলটা দুর্দান্ত করায় ট্রান্সফারে আগ্রহটা কম লিভারপুলের। কিন্তু ডিফেন্স আর মিডে যে কিছুটা পরিবর্তন দরকার সেটা বোঝা গেছে গানারদের বিপক্ষে ওই ম্যাচেই। তা মাথায় রেখেই অবশ্য চলছে বায়ার্নের থিয়াগো আলকান্তারাকে দলে টানার চেষ্টা।

ওদিকে আর্সেনালের ট্রাম্প কার্ড ম্যানেজার মিকেল আর্তেতা নিজেই। গেল বছরের ডিসেম্বরে প্রিমিয়ার লিগে ধুকতে থাকা দলটাকে জিতিয়েছেন দুই শিরোপা। এবারে ওদের সাইনিংও নজর কাড়ার মতো। আবেমেয়াঙের সাথে বেড়েছে চুক্তির মেয়াদ। খিতারিয়ান আর গ্রিনউডকে ছেড়ে দিয়ে তারা টেনেছে উইলিয়ান, গ্যাব্রিয়েল মাগালহায়েস আর ড্যানি কেবালোসকে।

খেলোয়াড় কিনে এই মুহূর্তে সবচেয়ে বেশি নজর কাড়ছে চেলসি। ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল ট্রান্সফার উইন্ডোয় রীতিমতো আগুন লাগিয়ে দিয়েছে। ১৪৩ মিলিয়ন ইউরোতে ইডেন হ্যাজার্ডকে রিয়াল মাদ্রিদে পাঠিছিল ওরা। প্রায় সেই টাকাতেই হাকিম জিয়াক, টিমো ওয়ার্নার আর কাই হাভার্টজের মতো ওয়ার্ল্ডক্লাস ফুটবলার দলে টেনেছে দ্য ব্লুজ।

আয়াক্স থেকে ৩৯ মিলিয়ন ইউরোতে আনা ভ্যান ডি বিকের কথা বাদ দিলে প্রিমিয়ার লিগে এখনো তেমন নজর কাড়তে পারেনি ম্যানচেস্টার ইউনাটেডের সাইনিং। তবে গেল ইপিএলের মৌসুমটা ওলে গানারের দল শেষ করেছল তিন নম্বরে থেকে। জানুয়ারিতে ব্রুনো ফারনান্দেজ আসার পর নিজেদের ভিন্নভাবে চিনিয়েছে রেড ডেভিলস।

ইংলিশ লিগে আছে আরেক মাস্টারমাইন্ড হোসে মরিনিও। তবে গত নভেম্বরে টটেনহ্যামের দায়িত্ব নেয়া পর্তুগিজ ম্যানেজারের সক্ষমতা প্রমান হয়েছে এর আগেও। এক নজরে ইংলিশ প্রিমিয়ার লিগের ২০২০-২১ তম মৌসুমের প্রথম রাউন্ডের খেলা –

১২ সেপ্টেম্বর
ক্রিস্টাল প্যালেস ও সাউদাম্পটন
ফুলহ্যাম ও আর্সেনাল
লিভারপুল ও লিডস
টটেনহ্যাম ও এভারটন
ওয়েস্ট ব্রমউইচ ও লেস্টার
ওয়েস্ট হ্যাম ও নিউক্যাসল
১৪ সেপ্টেম্বর
ব্রাইটন ও চেলসি
শেফিল্ড ইউনাইটেড ও উলভস

সারাদিন/১০সেপ্টেম্বর/এএইচ