আওয়ামীলীগের সভাপতি হিসাবে রেকর্ড গড়লেন শেখ হাসিনা

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ২:৫৭ অপরাহ্ণ, ২১/১২/২০১৯

নবমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়ে রেকর্ড গড়েছেন বর্তমান সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২১ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে নতুন নেতৃত্ব ঘোষণা করা পরেই এ রেকর্ড করেছেন।

সভাপতি হিসেবে শেখ হাসিনার নাম প্রস্তাব করেন সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু। এ প্রস্তাব সমর্থন করেন সভাপতিমণ্ডলীর আরেক সদস্য পীযুষ ভট্টাচার্য। পরে তা কণ্ঠভোটে পাস হয়ে যায়।

প্রতিষ্ঠা লাভের পর থেকে এখন পর্যন্ত ২০টি জাতীয় সম্মেলন হয়েছে আওয়ামী লীগের। এসব সম্মেলনে এখন পর্যন্ত সভাপতি হয়েছেন ৭জন। এর মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা আবদুল হামিদ খান ভাসানী ৩ বার করে সভাপতি নির্বাচিত হয়েছেন।

বর্তমান সভাপতি শেখ হাসিনা সর্বোচ্চ ৯ বার, আবদুর রশীদ তর্কবাগীশ দুইবার এবং এ এইচ এম কামারুজ্জামান ও আবদুল মালেক উকিল একবার করে সভাপতি নির্বাচিত হয়েছেন। আর সৈয়দা জোহরা তাজউদ্দিন একবার নির্বাচিত হয়েছেন দলের আহ্বায়ক।

এর আগে বাংলাদেশে আর কেউ এতো বার কোন দলের সভাপতি হয়ে এ রেকর্ড গড়তে পারেননি। আওয়ামী লীগের হয়ে ৩৯ বছর দলের সভাপতির দায়েত্ব পালন করেছেন বঙ্গবন্ধু কন্যা। শুধু বাংলাদেশে নয় উপমহাদেশ ও বিশ্বের কোথাও এমন নজির নেই।

সারাদিন/২১ডিসেম্বর/টিআরআর