আওয়ামী লীগ এক অনুভূতির নাম-প্রজন্ম থেকে প্রজন্মে, সম্মেলনে শতবর্ষী বৃদ্ধ

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৪ অপরাহ্ণ, ২১/১২/২০১৯

আওয়ামী লীগ এক অনুভূতির নাম-প্রজন্ম থেকে প্রজন্মে। এই দলকে সহজেই কেউ নিঃশেষ করত পারবে না-এ রকম শত শত স্ট্যাটাস স্যোশাল মিডিয়া জুড়ে ঘুরপাক খাচ্ছে। লেখাটির কারণ শতবর্ষী এক বৃদ্ধ আওয়ামী লীগের ২১ তম সম্মেলনে যোগ দেওয়াকে কেন্দ্র করে।

জানা যায়, শেখের বেটিকে (জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা) একনজর দেখার ইচ্ছে ছিল শতবর্ষী বৃদ্ধের। তাই তিনি সেই ইচ্ছা পূরণ করতে কুষ্টিয়া থেকে ঢাকায় এসেছেন।

নেতা কর্মীদের সাথে কথা বলে জানা যায়, তিনি শতবর্ষ পেরিয়েছেন কয়েক বছর আগেই। বয়সের ভারে নুয়ে পড়েছে শরীর। চলতে হয় লাঠিতে ভর দিয়ে। যেকোনো সময়ই বিদায় নিতে হতে পারে পৃথিবী থেকে। তবে কাকে কখন আল্লাহ মৃতু্যদান করবেন তা কেউ জানে না।

তবে শতবর্ষী বৃদ্ধের স্বপ্নপূরণ করতেই হবে। তার জীবনের শেষ ইচ্ছা ছিল প্রধানমন্ত্রীকে একনজরে দেখা। তাকে প্রাণভরে দোয়া করা।

জীবনের শেষ ইচ্ছা পূরণে জীবনের ঝুঁকি নিয়েছেন এই বৃদ্ধ। শৈত্যপ্রবাহ আর নানা প্রতিকূলতা উপেক্ষা করে কুষ্টিয়া থেকে ছুটে এসেছেন আওয়ামী লীগের ২১তম সম্মেলনস্থলে। অপেক্ষা করেছিলেন কখন শেখের বেটি আসেন।

অবশেষে তার স্বপ্ন পূরণ হয়েছে। তিনি দূর থেকে একনজর দেখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। দেখে প্রাণভরে দোয়া করেছেন।

বৃটিশ, ভারত আর বাংলাদেশের স্বাধীনতাকে স্বচক্ষে দেখা ১০৪ বছর বয়সী বঙ্গবন্ধুভক্ত এই ব্যক্তির নাম ইসাহাক আলী মাস্টার। তিনি বৃটিশবিরোধী তেভাগা আন্দোলন, ভাষা আন্দোলন, এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন।

ইসাহাক আলী কুষ্টিয়ার সদর থানার আব্দালপুর ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সভাপতি। চারবারের সফল ইউপি চেয়ারম্যান। বর্তমানে কুষ্টিয়া সদর থানা আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি খসরু মোর্তজার বাবা।

সারাদিন/২১ডিসেম্বর/টিআর/আর