বিক্ষোভের জেরে প্রণব মুখার্জির মেয়ে আটক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, ২০/১২/২০১৯

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বাড়ির সামনে বিক্ষোভ দেখানোর অভিযোগে প্রাক্তন প্রেসিডেন্ট প্রণব মুখার্জির মেয়ে ও কংগ্রেস নেত্রী শর্মিষ্ঠা মুখোপাধ্যায়কে আটক করেছে পুলিশ। আর তিনিসহ দিল্লি মহিলা কংগ্রেসের ৫০ জন কর্মীকে আটক করা হয়েছে।

দেশটির সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে শুক্রবার (২০ ডিসেম্বর) দিল্লিতে অমিত শাহর বাড়ির সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করে দিল্লি মহিলা কংগ্রেস। অমিত শাহর সঙ্গে দেখা করার দাবি জানান মহিলা কংগ্রসে নেতৃবৃন্দ। ব্যারিকেড দিয়ে মহিলা কংগ্রেসের বিক্ষোভ মিছিল আটকে দেয় পুলিশ। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে কংগ্রেস কর্মীদের আটক করে পুলিশ।

শুক্রবার (২০ ডিসেম্বর) সকাল থেকেই অমিত শাহের বাড়ির পাশে জমায়েত হতে শুরু করেন দিল্লি মহিলা কংগ্রেসের কর্মীরা। নাগরিকত্ব আইনের প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন তারা। ধীরে ধীরে উত্তপ্ত হয় এলাকার পরিস্থিতি।

এরই মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে তাকে দাবি জানাবেন বলে পুলিশকে জানান কংগ্রেস নেত্রী তথা সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে। ব্যারিকেড দিয়ে মহিলা কংগ্রেসের বিক্ষোভ মিছিল আটকে দেওয়ার পর শর্মিষ্ঠাসহ ৫০ জনকে আটক করা হয়। দিল্লির মন্দির মার্গ থানায় তাদের নিয়ে যাওয়া হয়।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতে বাড়ছে ক্ষোভের আগুন। গত কয়েকদিন ধরেই রাজধানী দিল্লির রাস্তায় নেমে প্রতিবাদ আন্দোলনে সামিল হচ্ছেন সাধারণ মানুষ ও একাধিক রাজনৈতিক দল। বৃহস্পতিবার লালকেল্লা চত্বরে প্রতিবাদ মিছিলে সামিল হন সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি, সিপিআই নেতা ডি রাজা, সিপিএম নেতা নীলোতপল বসু, সিপিএম নেত্রী বৃন্দা কারাত।

জানা গেছে, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পথে নেমে আটক হয়েছেন কংগ্রেস নেতা অজয় মাকেন, সন্দীপ দীক্ষিতরাও। ১৪৪ ধারা ভেঙে মিছিল করার অভিযোগে পুলিশ আটক করেছে তাদের। এর আগে গতকাল বৃহস্পতিবার বেঙ্গালুরুতে কেন্দ্রের বিরুদ্ধে পথে নেমে আটক হন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ।

সারাদিন/২০ডিসেম্বর/টিআর