আওয়ামী লীগের জাতীয় সম্মেলন স্থল নিরাপত্তায় ঢাকা

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১:০৭ অপরাহ্ণ, ২০/১২/২০১৯

আওয়ামী লীগের দুই দিনব্যাপী ২১তম সম্মেলনের নৌকার আদলে তৈরি মঞ্চ প্রস্তুত রয়েছে। সম্মেলন স্থল ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আসতে শুরু করেছেন কাউন্সিলর ও ডেলিগেটরা। ক্ষমতাসীন দলের এই সম্মেলনকে নিরাপদ রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি ও তৎপরতা চোখে পড়ার মতো।

শুরু শুক্রবার (২০ ডিসেম্বর) যেকোনও ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সোহরাওয়ার্দী উদ্যান ঘিরে মোতায়েন রয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) দেড় সহস্রাধিক সদস্য। সাদা পোশাকে পর্যাপ্ত পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। এছাড়া বিকালে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে মোতায়েন রয়েছেন সেনাবাহিনীর সদস্যরা।

ডিএমপির রমনা বিভাগের উপ কমিশনার সাজ্জাদুর রহমান বলেন, আমাদের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি প্রবেশপথে তিন স্তরের নিরাপত্তা রয়েছে। মেটাল ডিটেকটরের পাশাপাশি ফিজিক্যালি তল্লাশি করা হচ্ছে।

তিনি বলেন, পাঁচটি প্রবেশ পথের মধ্যে শিখা চিরন্তনের ফটক দিয়ে প্রধানমন্ত্রীসহ ভিআইপিরা প্রবেশ করবেন। বাকিগুলো দিয়ে কাউন্সিলর ও ডেলিগেটরা প্রবেশ করবেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোহরাওয়ার্দী উদ্যানের চারপাশেই পুলিশ মোতায়েন রয়েছে। শাহবাগ ও দোয়েল চত্বর দিয়ে যাতায়াতকারী জনসাধারণকে সন্দেহজনক মনে হলে তল্লাশি করছে পুলিশ। টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দীর প্রবেশ পথে নেতাকর্মীদের ভিড় বেশি। সেখানে পুলিশ সদস্যও বেশি মোতায়েন করা হয়েছে।

এছাড়া, জরুরি প্রয়োজনে এপিসি ভ্যান, ওয়াটার ক্যানন, র‌্যাকার ও ফায়ার সার্ভিসের গাড়ি রাখা হয়েছে। সম্মেলনে আসা অতিথিদের গাড়ি রাখার জন্য আলাদা পার্কিংয়ের ব্যবস্থা করেছে ডিএমপির ট্রাফিক বিভাগ।

সারাদিন/১৯ডিসেম্বর/টিআর