আসছে টাটা’র জনপ্রিয় গাড়ি নিক্সনের ‘ইলেকট্রিক ভার্সন’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:১১ অপরাহ্ণ, ২০/১২/২০১৯

টাটা নিয়ে এলো ইলেকট্রিক ভার্সনের নিক্সন-এর নতুন গাড়ি। যেটিতে  জিপট্রোন প্রযুক্তি ব্যবহার করেছে কোম্পানিটি। এটি টাটার জনপ্রিয় গাড়ি নিক্সন এর ইলেকট্রিক ভার্সন। এই গাড়িটির বিশেষত্ব হচ্ছে এক চার্জে একটানা ৩০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে। এই গাড়ির ইলেকট্রিক মোটরে ২৪৫ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে। গাড়িটি ০-১০০ কিলোমিটার গতি তুলতে সময় নেবে ৯.৯ সেকেন্ড।

ইলেকট্রিক ভার্সনের টাটা নিক্সন গাড়িতে থাকছে জিপট্রোন প্রযুক্তি। ২০২০ সালের জানুয়ারি মাসে লঞ্চ হবে টাটা নিক্সন ইভি। ইতিমধ্যে ভারতে এই গাড়ির বুকিং নিচ্ছে টাটা। ২১ হাজার রুপি দিয়ে বুকিং দেয়া যাচ্ছে। আগামী মাসে লঞ্চের সময় নতুন ইলেকট্রিক গাড়ির দাম ঘোষণা করা হবে। গাড়িটির দাম আনুমানিক ১৫ থেকে ১৭ লাখ রুপি হতে পারে।

লিকুইড কুলড লিথিয়াম আয়ন ব্যাটারির মাধ্যমে চলবে এই গাড়ির মোটর। পানি ও ধুলায় এই ব্যাটারির কোনো ক্ষতি হবে না। এই গাড়িতে থাকবে একটি ৩০.২ কিলোওয়াটের ব্যাটারি। এক চার্জে সর্বোচ্চ ৩০০ কিমি পথ চলবে।

টাটা দাবি করছে গাড়িটিতে মাত্র ৬০ মিনিটে ৮০ শতাংশ ব্যাটারি চার্জ করা যাবে। ফাস্ট চার্জিং ব্যবহার করলে প্রতি মিনিট চার্জিংয়ে ৪ কিমি পথ চলতে পারবে এই গাড়ি। ৫০ শতাংশ চার্জে ১৫০ কিমি চলবে ইলেকট্রিক গাড়িটি।

বাইরে থেকে সাধারণ টাটা নিক্সন আর ইলেকট্রিক ভার্সনে বিশেষ পার্থক্য থাকছে না। এই গাড়ির সামনে থাকছে প্রজেক্টর হেড ল্যাম্প, এলইডি ডে-টাইম রানিং লাইট। ক্রোম বেজেলের সঙ্গে এই গাড়িতে থাকছে ফগল্যাম্প। নতুন ইলেকট্রিক গাড়িতে সম্পূর্ণ নতুন অ্যালয় হুইল ব্যবহার করা হয়েছে।

সারাদিন/২০ ডিসেম্বর/আরটি