পদ্মা সেতুতে বসলো ১৬তম স্প্যান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৫৩ পূর্বাহ্ণ, ১৯/১১/২০১৯

পদ্মা সেতুর ১৬তম স্প্যান ‌’৩-ডি’ বসানো হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে পদ্মার মাওয়া প্রান্তের ১৬ ও ১৭ নম্বর পিলারের ওপর এটি স্থাপন করা হয়। এর মাধ্যমে সেতুর সেতুর ২৪০০ মিটার (২.৪ কিলোমিটার) এখন দৃশ্যমান। অবশেষে নাব্যতা সংকট মোকাবেলা করে বেশ কয়েকদিনের চেষ্টায় এটি সফল ভাবে স্থাপন করলো।

আজ মঙ্গলবার সকাল থেকেই স্প্যান বসানোর কার্যক্রম শুরু হয়। ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যে আর তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বহন করে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেন। পদ্মা সেতুর দায়িত্বরত প্রকৌশলীরা এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ১৫তম স্প্যান বসানোর ২৮ দিনের মাথায় স্থায়ীভাবে বসলো এই ১৬তম স্প্যানটি। একের পর এক স্প্যান বসানোর ফলে দৈর্ঘ্য বেড়ে চলেছে দেশের বড় পদ্মা সেতুর। যানবাহন ও ট্রেনে চড়ে পদ্মা পাড়ি এখন স্বপ্ন নয় বাস্তবে রুপ নেওয়ার পথে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। রাজধানী ঢাকা ও এর আশপাশের অঞ্চল থেকে পদ্মা নদী পাড়ি দিয়ে দক্ষিণাঞ্চলে যাওয়ার স্বপ্ন বাস্তবে রূপ নেবে আরও ২৫টি স্প্যান বসলেই।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৬ ও ১৭ নম্বর পিলারের মধ্যবর্তী সুবিধাজনক স্থানে এনে ভাসমান ক্রেনটিকে নোঙর করা হয়। এরপর পজিশনিং করে ইঞ্চি ইঞ্চি মেপে স্প্যানটিকে তোলা হয় পিলারের উচ্চতায়। রাখা হয় দুই পিলারের বেয়ারিংয়ের ওপর। স্প্যান বসানোর জন্য উপযোগী সময় এবং সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে সম্পন্ন হওয়ায় প্রকৌশলীরা স্প্যানটি বসাতে সক্ষম হন।