সচিবালয় এলাকায় হর্ন বাজানোয় ১৫ জনকে জরিমানা

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৬:১৬ অপরাহ্ণ, ১৯/১২/২০১৯

রাজধানীর সচিবালয় এলাকার চারপাশ এলাকাকে মঙ্গলবার (১৭ ডিসেম্বর) নিরব এলাকা হিসাবে ঘোষণা করা হয়েছে। সেই নিরব জোন কার্যকর করার অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। আর সেখান থেকে হর্ন বাজানোয় ১৫ জনকে জরিমানা করেছে এই আদালত।

এ প্রসঙ্গে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ বলেন, এই অভিযান চালানোর সময় পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক সাইফুল আস্রাফ। ভ্রাম্যমাণ আদালত বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সাতটি জিপ ও কার এর ড্রাইভারকে জরিমানা করেন।

তিনি আরও জানান, গাড়ির পাশাপাশি আটটি মোটরসাইকেল এর ড্রাইভারকেও জরিমানা করা হয়। সচেতনতামূলক কার্যক্রম এর আওতায় প্রথম দিন ১৫ জনকে সতর্কতামূলক জন্য সাড়ে চার হাজার টাকা জরিমানা করা হয়। রোববার (২২ ডিসেম্বর) থেকে নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, সরকার মঙ্গলবার (১৭ ডিসেম্বর) থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নিরব জোন এলাকা হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত গ্রহণ করে । এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়।

শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা,২০০৬ এর ধারা ৮(২) এ প্রদত্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে কোন প্রকার হর্ন বাজানোর অপরাধে দোষী সাব্যাস্ত হলে অনধিক ৬ (ছয়) মাস কারাদণ্ডে বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডনীয় হতে পারেন।

সারাদিন/১৯ডিসেম্বর/টিআর