দোষ না করেও আমি অভিশংসিত: ট্রাম্প

নিউজ ডেস্কনিউজ ডেস্ক
প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, ১৯/১২/২০১৯

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করে বলেছেন, ‘ইতিহাসের আমিই প্রথম ব্যক্তি যে কোনো অপরাধ না করেই যাকে অভিশংসিত হতে হলো। রিচার্ড নিক্সনের সময়টাকে আমি অন্ধকার যুগ মনে করি। আমি আপনাদের ব্যাপারে জানি না। তবে আমি দারুণ সময় কাটাচ্ছি।’

দীর্ঘ প্রক্রিয়া শেষে মার্কিন প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই এই ইস্যুতে তিনি এ দাবি করেন।

মিশিগানে এক সভায় ট্রাম্প অভিযোগ করেন, ডেমোক্রেটরা অভিশংসন প্রক্রিয়াকে ‘সস্তা’ বানিয়ে ফেলেছে। তিনি বলেন, প্রেসিডেন্ট খুবই পবিত্র পদ। আমাদের পূর্বপুরুষরা এমননি চাননি। নভেম্বরের ভোটে পেলোসেকে প্রতিনিধি পরিষদ থেকে হটিয়ে দিবে মার্কিনিরা।

অভিশংসন ভোটেও ভালো কিছু দেখছেন ট্রাম্প। এ বিষয়ে তিনি বলেন, আমার মনে হচ্ছে দারুণ এক ভোট হয়েছে। প্রত্যেক রিপাবলিকান আমাদের পক্ষে ভোট দিয়েছেন। এমনকি তিনজন ডেমোক্রেটও ভোট দিয়েছেন। দলে এখন সবচেয়ে বেশি ঐক্য বিরাজ করছে।

বুধবার মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠের ভোটে যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে অভিশংসিত হয়েছেন ট্রাম্প। তার বিরুদ্ধে দুটি অভিযোগের পক্ষেই প্রতিনিধি পরিষদের সদস্যরা ভোট দিয়েছেন। তবে এখনই অভিশংসনের আওতায় আসবেন না ট্রাম্প। তাকে চূড়ান্ত অভিশংসনের জন্য এই প্রস্তাব সিনেটে ওঠানো হবে। সেখানে দুই তৃতীয়াংশ ভোটে অভিশংসন প্রস্তাব পাস হলেই ট্রাম্পকে প্রেসিডেন্ট পদ ছাড়তে হবে।

কিন্তু মার্কিন উচ্চকক্ষ সিনেট ট্রাম্পের দল রিপাবলিকানের নিয়ন্ত্রণে। যার কারণে সেখানে ট্রাম্পের কোনো বিপদের মুখে না পড়ার সম্ভাবণাই বেশি।

তবে শুরু থেকেই অভিশংনের এই প্রক্রিয়ার বিরুদ্ধে অভিযোগ করে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি এই প্রক্রিয়াকে গণতন্ত্রণের বিরুদ্ধে যুদ্ধ হিসেবে উল্লেখ করেছেন। এছাড়া তিনি শুরু থেকেই নিজেকে নির্দোষ দাবি করেছেন।

সারাদিন/১৯ডিসেম্বর/টিআর