দুর্নীতির অভিযোগে স্পেনের সাবেক রাজা দেশ ছাড়ছেন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৪২ অপরাহ্ণ, ০৪/০৮/২০২০

স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস দেশ ত্যাগ করছেন বলে দেশটির রাজপ্রাসাদ সোমবার (৩ আগস্ট) এক ঘোষণা দিয়ে এই খবর জানিয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, দুর্নীতির অভিযোগে একটি মামলায় জড়িত থাকার কারণে তদন্তের মুখোমুখি হওয়ার কিছুদিনের মাথায় দেশটির সাবেক এই রাজা এমন সিদ্ধান্ত নিলেন।

হুয়ান কার্লোস নামের ৮২ বছর বয়সী স্পেনের সাবেক রাজা তার পুত্র ফিলিপের মাধ্যমে তার দেশ ছাড়ার ঘোষণাটি দিয়েছেন।

ছয় বছর আগে ছেলে ফিলিপের হাতেই তিনি ক্ষমতা অর্পন করে অবসরে যান। কার্লোস বলছেন, যদি কৌসুলিঁদের তাকে জিজ্ঞাসাবাদের প্রয়োজন হয় হলে যথাসময়ে তিনি হাজির হবেন।

সৌদি আরবে একটি দ্রুতগতির রেল প্রকল্পে হওয়া দুর্নীতির সঙ্গে হুয়ান কার্লোসের জড়িত থাকার অভিযোগে গত জুনে একটি তদন্ত শুরু করে স্পেনের সুপ্রিম কোর্ট। বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, স্পেনের সাবেক রাজা কবে দেশ ছাড়ছেন এবং কোন দেশে তিনি বসবাস করবেন এ নিয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

বিবিসির নিক বিক এ প্রসঙ্গে বলেন, ১৯৭৫ সালে জেনারেল ফ্রাঙ্কোর মৃত্যুর পর দেশের ক্ষমতায় এসে একজন দক্ষ নেতা হিসেবে স্পেনকে একনায়কতন্ত্রের পথ থেকে গণতন্ত্রের দিকে নিয়ে আসার জন্য ইতিহাসে যার নাম লেখা থাকবে তেমন একজন রাজার জন্য এভাবে দেশ ত্যাগের ঘটনা অপমানজনক।

হুয়ান কার্লোস দীর্ঘ প্রায় ৪০ বছর ক্ষমতায় থাকার পর মেয়ের স্বামী জড়িত এমন একটি দুর্নীতির ঘটনা তদন্ত এবং স্পেনের আর্থিক সঙ্কটের সময় রাজার বিতর্কিত হাতি শিকার ভ্রমণের পর পদত্যাগ করেন।

সারাদিন/৪আগস্ট/টিআর