মাঠে ইচ্ছাকৃতভাবে কাশলেই দেখানো হবে লাল কার্ড

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৫৩ অপরাহ্ণ, ০৪/০৮/২০২০

করোনা আবহে দীর্ঘদিন পর ফুটবল ফিরলেও, সঙ্গী করে ফিরেছিল একাধিক নতুন নিয়ম। খেলোয়ার সহ সকলের স্বাস্থ্যের কথা ভেবেই জারি করা হয়েছে এই নিয়মগুলি। তাদের মধ্যে অন্যতম দর্শকশূন্য মাঠ, গোলের পর সেলিব্রেশনে যতটা সম্ভব কম করা, হাফ টাইমে জার্সি পরিবর্তন, মাঠে থুতু না ফেলা, সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলা আরও কত কী।

কিন্তু কখনও শুনেছেন কী মাঠে কাশলে খেলোয়ারকে সরাসরি লাল কার্ড দেখানো হতে পারে। কী অবাক হলেন? অবাক হওয়ারই কথা। উপরিউক্ত সব নিয়মের পাশাপাশি এবার এই নিয়ম আনল ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন বা এফএ। নতুন নিয়ম অনুযায়ী এবার থেকে ম্যাচ চলাকালীন কোনও প্লেয়ার যদি বিপক্ষের প্লেয়াররের সামনে বা রেফারিদের সামনে ইচ্ছাকৃতভাবে কাশে, তাহলে সেই খেলোয়ারকে সরাসরি লাল কার্ড দেখানোর অধিকার রয়েছে। মাঠের মধ্যে অশালীন আচরণের অন্তর্গত ধরা হবে এই অপরাধকে। ফলে লাল কার্ড দেখা মাত্রই সেই প্লেয়ারকে মাঠ ছেড়ে বেরিয়ে যেতে হবে।

আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) জানিয়েছে, এই ধরনের অপরাধ অবমাননাকর, অপমানজনক ভাষা এবং আপত্তিপূর্ণ অঙ্গভক্তির মতো অপরাধ বলে গণ্য হবে।

আইএফএবি আরও জানায়, ‘অন্যান্য অপরাধের মতো, রেফারি এসব অপরাধকে আমলে নিয়ে রায় দিতে পারবে। ’

তবে অনিচ্ছাকৃতভাবে কাশলে তা অপরাধ হিসেবে বিবেচিত হবে না। এ নিয়ে আইএফএবি আরও জানায়, ‘এটা যদি পরিস্কারভাবে দূর্ঘটনাবশত হয়, তাহলে রেফারি কোনো ধরনের পদক্ষেপ নেবে না।

খেলোয়াড়দের কতটুকু দূরত্বের মধ্যে কাশি হয়েছে তা বিবেচনা করবে রেফারি। যদি তা যথেষ্ট নিকটে ঘটে তবে তা অপরাধ হিসেবে গণ্য হবে।
সেক্ষেত্রে রেফারি পদক্ষেপ নিতে পারবে। ’

সারাদিন/৪আগস্ট/এএই