বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত শেখের কিল্লায় স্মৃতি সৌধ নির্মিত হবে: ভূমিমন্ত্রী

লক্ষ্মীপুর সংবাদদাতালক্ষ্মীপুর সংবাদদাতা
প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, ১৮/১২/২০১৯

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বাধীন বাংলাদেশে ঢাকার বাইরে প্রথম গ্রাম সফর ও ঐতিহাসিক দেশ গড়ার আহ্বানের স্মৃতিকে অম্লান করে ধরে রাখতে হবে। সেজন্য লক্ষ্মীপুরের রামগতি উপজেলার শেখের কিল্লা সংলগ্ন স্থানে মুজিব কিল্লা স্মৃতি সৌধ নির্মাণ করা হবে।

বুধবার (১৮ ডিসেম্বর) লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় অবস্থিত শেখের কিল্লা ও পোড়াগাছা গুচ্ছগ্রাম পরিদর্শন শেষে এক মতবিনিময় সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ ঘোষণা দেন।

এ সময় সাংসদ এ. কে. এম শাহজাহান কামাল ও সাংসদ মেজর (অব:) আবদুল মান্নান উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী আরও বলেন, মুজিব কিল্লা স্মৃতিসৌধ কমপ্লেক্সে জাতির পিতার স্মৃতি স্তম্ভ, ম্যুরাল ও অন্যান্য অবকাঠামো থাকবে।

উল্লেখ্য, ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি তারিখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রামগতি উপজেলায় আসেন। রামগতি উপজেলায় এসে দুর্যোগগ্রস্ত মানুষের পাশাপাশি গবাদি পশু রক্ষার জন্য নিজ হাতে মাটি কেটে কিল্লা স্থাপনের কাজ উদ্বোধন করেন এবং চর পোড়াগাছায় গুচ্ছগ্রাম স্থাপনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

এ কিল্লার কাজ যে স্থানে উদ্বোধন করা হয়েছিল সে স্থান পরবর্তীতে শেখের কিল্লা বা মুজিব কিল্লা নামে পরিচিত হয়। সেখানে দাঁড়িয়ে স্বেচ্ছা শ্রমের মাধ্যমে দেশ গড়ার ও অর্থনৈতিক মুক্তি আন্দোলনকে এগিয়ে নেওয়ার ঘোষণা দেন বঙ্গবন্ধু।

Nagad

ভূমি সচিব মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী ও গুচ্ছগ্রাম-২ প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক জাবেদ আহমেদ, লক্ষ্মীপুর-এর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল সহ স্থানীয় প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও স্থানীয় রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এ কর্মসূচীতে উপস্থিত ছিলেন।

সারাদিন/১৮ডিসেম্বর/