আবারও ৪৫ অ্যাপ নিষিদ্ধ করলো ভারত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, ২৮/০৭/২০২০

আবারও অ্যাপ নিষিদ্ধ করলো ভারত। প্রথম ধাপে ৫৯টি চিনা অ্যাপ ব্যান করার পর দ্বিতীয় ধাপে ৪৭টি ক্লোন অ্যাপ ব্যান করেছে ভারত। এই নিয়ে ফের সরব হল বেজিং। চীন বলেছে তাদের দেশের সংস্থাদের স্বার্থরক্ষা করতে যথাপযুক্ত ব্যবস্থা নেবে তারা। তবে প্রথম দফায় ব্যানের পরেও একই কথা বলেছিল চীন।

জানা যায়, ভারতে চিনা দূতাবাসের মুখপাত্র শি রং বলেন যে জুন মাসের শেষে যে উইচ্যাট সহ ৫৯টি অ্যাপ ব্যান করেছে ভারত এতে চিনা সংস্থাদের বৈধ অধিকার ও স্বার্থ লঙ্ঘিত হয়েছে।

রং বলেন যে ভারত সরকারের দায়িত্ব চীন সহ সমস্ত আন্তর্জাতিক লগ্নিকারীদের স্বার্থরক্ষা করা। মুখপাত্র বলেন যে চিনের প্রতিনিধিদল ভারতীয়দের সঙ্গে দেখা করে এই ব্যান তুলে নিতে বলেছে।

গালওয়ানে রক্তক্ষয়ী সংগ্রামে ২০জন ভারতীয় সেনার মৃত্যু্র পর থেকেই চিনকে শায়েস্তা করতে উঠেপড়ে লেগেছে ভারত। ভারতে চীনা লগ্নির ওপর ঘুরপথে বিধিনিষেধ আরোপ করা ছাড়াও জাতীয় নিরাপত্তার কারণে ৫৯টি অ্যাপকেও দেশ থেকে বিদায় করেছে নয়াদিল্লি। এর মধ্যে আছে টিকটকের মতো জনপ্রিয় অ্যাপ।

শি রং বলেন যে চারা চীনা সংস্থাদের সবসময় বলেন যে দেশে ব্যবসা করছ, সেখানকার আইন মেনে কাজ করো। তিনি বলেন যে দ্বিপীক্ষিক সহযোগিতা দুই দেশের পক্ষেই লাভজনক। তাতে বাগড়া গিয়ে ভারতের লাভ হবে না বলে কার্যত হুঁশিয়ারি দেন তিনি।

প্রসঙ্গত জুলাই ২৯-এর ব্যানের পরেও ভারত থেকে উইচ্যাট (WeChat) খোলা যাচ্ছিল গত সপ্তাহের শেষ অবধি। এখন অবশ্য সেটি আর ব্যবহার করা যাচ্ছে না। এখনও পর্যন্ত ১০৬ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। সূত্র-হিন্দুস্তান টাইমস

সারাদিন/২৮জুলাই