রোনালদোর রাতে জুভেন্টাসের টানা নবম শিরোপা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, ২৭/০৭/২০২০

শিরোপা জয়ের মঞ্চ তৈরিই ছিল। ভক্তদের হতাশ করেন নি জুভেন্টাসের ফুটবলাররা। সেরি এ-তে রোববার রাতে নিজেদের মাঠে ২-০ ব্যবধানে জিতেছে তুরিনোর ওল্ড লেডি খ্যাত দলটি। তার পথ ধরেই ইতালির শীর্ষ লিগের শিরোপা জিতে নিয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল।

নিজেদের মাঠে রোনালদোর গোলে এগিয়ে যায় দল। এরপর ব্যবধান দ্বিগুণ করেন ফেদেরিকো বের্নারদেস্কি। এই জয়ে টানা নবম লিগ শিরোপা জয়ের আনন্দে মাতে জুভের ফুটবলাররা। ২০১১-১২ মৌসুম থেকে টানা লিগ শিরোপা ধরে রেখেছে তারা।

দুই অর্ধে একটি করে গোল করে জুভরা। প্রথমার্ধের যোগ করা সময়ে ক্রিশ্চিয়ানো রোনালদো গোলের খাতা খোলেন। এবারের লিগে যা তার ৩১তম গোল। ৬২ মিনিটে ফেডেরিকো বার্নার্ডেসি ব্যবধান ২-০ করেন।

রোনালদো শেষ দিকে পেনাল্টি মিস করেছেন। নইলে ব্যবধান ৩-০ হতে পারত। সিআর সেভেনের নেওয়া শট ক্রসবারে লেগে ফিরে আসে।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগ মিলেই জুভেন্টাস একমাত্র দল যারা টানা নবম লিগ শিরোপা ঘরে তুলল। তাদের পরের অবস্থানে রয়েছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ, যারা এ মৌসুমে টানা অষ্টমবারের মতো লিগ শিরোপা ঘরে তুলেছে।

৩৬ ম্যাচে ২৬ জয়, ৫ ড্রয়ে ৮৩ পয়েন্ট জুভেন্টাসের। দ্বিতীয় স্থানে থাকা ইন্টার মিলানের চেয়ে যা ৭ বেশি।

জুভেন্টাসের রেকর্ডের রাতে ক্রিশ্চিয়ানো রোনালদো রেকর্ড না গড়লে মানানসই হয় না। ম্যাচের শেষদিকে পেনাল্টি মিস না করলে অবশ্য জোড়া গোলও পেতে পারতেন রোনালদো। পেনাল্টি মিস করে অবশ্য কিছু বেমানান কাজ করেছেন রোনালদো। কিন্তু রেকর্ড তার ছোঁয়া হয়ে গিয়েছিল আগেই।

জুভেন্টাসের হয়ে লিগে এক মৌসুমে কোনো খেলোয়াড়ের করা সর্বোচ্চ গোলও ৩১। রোনালদো ছুঁয়েছেন ৮৬ বছর পুরোনো সেই রেকর্ড। লিগে এখনও বাকি দুই ম্যাচ। লকডাউনের পর থেকে হিসেব করলে ১০ গোল করা রোনালদো ইউরোপের শীর্ষ ৫ লিগের সর্বোচ্চ গোলদাতাও। জুভেন্টাসের ইতিহাসটা নতুন করে লেখার অপেক্ষাতেই আছেন রোনালদো।

ইতালিতে নিজের প্রথম শিরোপা জয়ের পর জুভেন্টাস কোচ মাউরিসিও সারিও রেকর্ড গড়েছেন। ৬১ বছর বয়সী এখন সিরি আ জয়ী সবচেয়ে বয়স্ক কোচ। এর আগে চেলসির হয়ে ইউরোপা লিগ জিতেছিলেন সারি। ম্যানেজেরিয়াল ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় শিরোপা। এর আগে নাপোলির কোচ হয়ে জুভেন্টাসকে তাড়া করেও শিরোপা জেতা হয়নি তার। সেই স্বপ্ন পূরণ হলো জুভেন্টাসকে দিয়েই।

ম্যাচ শেষে জুভেন্টাসের এই সাফল্য রোনালদো উদ্‌যাপন করেছেন ইনস্টাগ্রামে। সেখানে লিখেছেন, ‘কাজটা সেরে ফেললাম। হয়ে গেলাম ইতালির চ্যাম্পিয়ন। তিনি এ সাফল্যকে উৎসর্গ করেছের জুভেন্টাস–ভক্তদের, ‘এ সাফল্য জুভেন্টাসের সব ভক্তদের। ব্যাপারটা সহজ ছিল না। আপনাদের দৃঢ় প্রতিজ্ঞা আর শুভকামনা আমাদের খুব প্রয়োজন ছিল এ কঠিন শিরোপার লড়াইয়ে সফল হতে। এই সাফল্য আপনাদেরই, এ শিরোপা গোটা ইতালির।’

সারাদিন/২৭জুলাই/এএইচ