আওয়ামী লীগের সম্মেলনে সিআরআই রাখবে ১০টি স্থাপনা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, ১৭/১২/২০১৯

বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন স্থল ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ইতিহাস ভিত্তিক স্থাপনা নিয়ে উপস্থিত থাকবে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। অন্তত ১০টি স্থাপনার মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্ব তথা দেশের উন্নয়ন পরিক্রমার বিভিন্ন দিক তুলে ধরার প্রয়াস থাকবে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে।

স্থাপনাগুলো হলো-

এক. ‘ওয়াক উইথ লিডার’।
এই নামের একটি স্থাপনা থাকবে, যেখানে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু দৌহিত্র সজীব ওয়াজেদ জয় এর ছবি থাকবে।

দুই. ‘রোড টু টুয়েন্টি ফাস্ট কাউন্সিল’
এই নামের একটি স্থাপনা থাকবে, যেখানে বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠালগ্ন থেকে ২০ তম কাউন্সিলের প্রতিটা ইতিহাস সুনিপুণভাবে উপস্থাপনা করা হবে।

তিন. ‘লাইট আফটার ডার্কনেস’
এই স্থাপনায় ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা পরে বাংলাদেশ আওয়ামী লীগের ধ্বংশস্তুপ থেকে উঠে আসার ইতিহাস পর্যায়ক্রমে সাজানো থাকবে।

চার. ‘ফেস অফ এএলবিডি’ নামের স্থাপনায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাতীয় চার নেতার ইতিহাস ভিত্তিক ছবি থাকবে।

পাঁচ. ‘সেভেন মার্চ’ নামের স্থাপনায় বঙ্গবন্ধুর চারটি ছবির সাথে ৭ই মার্চে প্রদত্ত ভাষণের বিভিন্ন অংশ উদ্ধৃত থাকবে।

ছয়. ‘এএলবিডি’ নামের স্থাপনায় ২০১৬ সালের ২০তম জাতীয় কাউন্সিলের পর বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন উপ কমিটির উদ্যোগে ও সিআরআই আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বঙ্গবন্ধু দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের তরুণদের সাথে মতবিনিময়ের ছবি থাকবে। সাথে ২০তম কাউন্সিলের ছবি এবং ১১তম জাতীয় নির্বাচনে শেখ হাসিনার জনসভার ছবিও থাকবে এই অংশে।

সাত. ‘এএলবিডি- ইন ফ্রন্ট অফ এ মিরর’ নামের স্থাপনায় বাংলাদেশ আওয়ামী লীগের জন্মলগ্ন থেকে বর্তমান পর্যন্ত ইতিহাস তুলে ধরা হবে।

আট: ‘কোয়াইটস ফর ফিউচার লিডারশীপ’ নামের স্থাপনায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উল্লেখযোগ্য ছবি ও উক্তি থাকবে।

নয়. ‘এ নিউ ইরা-পার্ট ১’ নামের স্থাপনায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবনী উল্লেখ থাকবে।

দশ. ‘এ নিউ ইরা-পার্ট ২’ নামের স্থাপনায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনী উল্লেখ থাকবে।

এছাড়াও সিআরআই একটি লেট’স টক আয়োজন করবে, যেখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীরা অংশ নেবে।

বাংলাদেশ আওয়ামী লীগের ওপর নির্মিত ডকুমেন্টরি প্রদর্শনের জন্য একটি হলরুমও থাকবে কাউন্সিল প্রাঙ্গণে।

সারাদিন/১৭ডিসেম্বর/টিআর