‘পরিবেশের ক্ষতি করে এমন কোনো ব্যবসা প্রতিষ্ঠান করতে দেয়া হবে না’

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৪:৫১ অপরাহ্ণ, ১৭/১২/২০১৯

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, পরিবেশের ক্ষতি করে এমন কোনো ব্যবসা কিংবা ব্যবসায় প্রতিষ্ঠান রাজধানীতে করতে দেয়া হবে না। ভালোবাসা ও বক্তব্যের দিন শেষ, এখন শুধু ফাইন। রাস্তায় ব্যবসা করলেই জরিমানা করা হবে। ব্যবসা করতে হলে পরিবেশকে বাঁচিয়ে রেখে ব্যবসা করতে হবে।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘অনিয়ন্ত্রিত দূষণে ঢাকা: নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঢাকা ইউটিলিটি, রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ডুরা) সভাপতি মশিউর রহমান খানের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

মেয়র আতিক আরও বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে মেরে ফেলতে চাই না এবং তাদের কাছে দায়ী থাকতে চাই না। ঢাকা শহরের পরিবেশ আজ হুমকির মুখে। এ শহরে পরিবেশের জন্য হুমকিস্বরূপ এমন কোনো ব্যবসা প্রতিষ্ঠান করতে দেব না। রাস্তায় যারা খোয়া-বালি রেখে ব্যবসা করছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হচ্ছে।

তিনি বলেন, আপনারা ব্যবসার ধরন পাল্টান। কীভাবে পরিবেশবান্ধব করা যায় সেই ব্যবস্থা করুন। সকল প্রকার উন্নয়নমূলক কাজ যেন নিয়ম মেনে করা হয়। প্রয়োজনে আমি পরিবেশ দূষণ ও জলাবদ্ধতা সৃষ্টিকারী কোম্পানির বিরুদ্ধে মামলা করব।

গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী, পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সভাপতি আবু নাসের খান, ডুরার সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেল, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক ড. আদিল মাহমুদ খান প্রমুখ।

সারাদিন/১৭ডিসেম্বর/টিআর