আজ অভিনেত্রী জয়া আহসানের ৪৮ তম জন্মদিন

বিনোদন প্রতিবেদকবিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১:১১ অপরাহ্ণ, ০১/০৭/২০২০

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনেত্রী জয়া আহসানের ৪৮ তম জন্মদিন আজ (বুধবার)। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী ১ জুলাই ১৯৭২ সালে গোপালগঞ্জে মুক্তিযোদ্ধা এ এস মাসউদ ও শিক্ষিকা রেহানা মাসউদ দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন।

জন্মদিনে সহকর্মী, বন্ধু ও ভক্তদের শুভেচ্ছায় ভাসছেন জয়া আহসান। রাত থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিসহ তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন অনেকে।

নন্দিত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, পরিচালক আকরাম খান, অভিনেতা শতাব্দী ওয়াদুদ, অভিনেত্রী আশনা হাবিব ভাবনা, শবনম ফারিয়াসহ নাটক ও ইন্ডাস্ট্রির অনেকে ফেসবুকে জয়া আহসানকে শুভেচ্ছা জানিয়েছেন।

তার অভিনীত প্রথম চলচ্চিত্র ব্যাচেলর (২০০৪)। তিনি নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত সৈয়দ শামসুল হক’র নিষিদ্ধ লোবান উপন্যাস অবলম্বনে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত গেরিলা চলচ্চিত্রে বিলকিস বানু চরিত্রে এবং রেদওয়ান রনি পরিচালিত চোরাবালি চলচ্চিত্রে সাংবাদিক নবনী আফরোজ চরিত্রে অভিনয় করে টানা দু’বার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। অনিমেষ আইচ পরিচালিত জিরো ডিগ্রী সিনেমায় অভিনয় করে তিনি ২০১৫ সালে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

বাংলাদেশের সিনেমা ছাড়াও কলকাতার বাংলা সিনেমায় জয়া বেশ জনপ্রিয়। তার অভিনীত ভারতীয় সিনেমার মধ্যে ‘আবর্ত’, ‘বিসর্জন’, ‘রাজকাহিনী’, ‘ঈগলের চোখ’, ‘ক্রিসক্রস’ ও ‘কণ্ঠ’ উল্লেখযোগ্য।

সারাদিন/১জুলাই/এএইচ