পাটকল বন্ধের ঘোষণা, সন্তানদের নিয়ে অবস্থান কর্মসূচিতে শ্রমিকরা

খুলনা প্রতিনিধিখুলনা প্রতিনিধি
প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ, ২৯/০৬/২০২০

রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর শ্রমিক-কর্মচারীদের স্বেচ্ছা অবসরে পাঠিয়ে পিপিপির মাধ্যমে (সরকারি-বেসরকারি অংশীদারিত্ব) পরিচালনার সিদ্ধান্ত বাতিলের দাবিতে অবস্থান কর্মসূচি করেছেন পাটকল শ্রমিকরা।

সোমবার (২৯ জুন) সকাল ৯টা থেকে খুলনা ও যশোরের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের গেটে সন্তানদের নিয়ে শ্রমিক-কর্মচারীরা অবস্থান কর্মসূচি পালন করছেন। সকাল ১১টা পর্যন্ত এ কর্মসূচি চলে।

প্লাটিনাম জুট মিলের শ্রমিক নেতা খলিলুর রহমান বলেন, শ্রমিকরা সকাল ৯টা থেকে মিল গেটে অবস্থান কর্মসূচি পালন শুরু করেছেন। বেলা ১১টায় এ কর্মসূচি শেষ হবে। আগামীকাল মঙ্গলবার (৩০ জুন) দুপুর ২টা থেকে বুধবার (১ জুলাই) বেলা ২টা পর্যন্ত মিল গেটে তারা অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা রয়েছে। এরপরও সরকার মিল বন্ধের সিদ্ধান্ত না বদলালে বুধবার দুপুর ২টা থেকে তারা মিল গেটে আমরন অনশন শুরু করবেন।

শ্রমিকনেতারা বলেন, সারা দেশে পাটকলের সঙ্গে শুধু শ্রমিকদেরই নন, প্রায় তিন কোটি মানুষের রুটিরুজি জড়িত। পাটকল বন্ধ করলে তাঁদের পরিবার নিয়ে পথে বসতে হবে। রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষা সিবিএ নন-সিবিএ সংগ্রাম পরিষদ এ কর্মসূচির ডাক দেয়।

এরআগে রোববার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী দেশের ২৬টি রাষ্ট্রায়ত্ত পাটকলের প্রায় পঁচিশ হাজার স্থায়ী শ্রমিককে স্বেচ্ছা অবসরে (গোল্ডেন হ্যান্ডশেক) পাঠানোর সিদ্ধান্তের কথা জানান।

এ বিষয়ে খুলনার সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক সাংবাদিকদের বলেন, “প্রধানমন্ত্রীর নির্দেশে বেতন কাঠামো রক্ষা করে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমেই শ্রমিকদের বেতনের টাকা এক কালীন পরিশোধ করা হবে।”

অব্যাহত লোকশানে থাকা পাটকল রক্ষায় সরকারের সিদ্ধান্ত সময়পযোগী বলে তিনি উল্লেখ করেন। বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) অধীনে থাকা ২৬টি পাটকলের মধ্যে মনোয়ার জুট মিল বন্ধ রয়েছে। এসব কারখানায় ২৪ হাজার ৮৬৬ জন স্থায়ী শ্রমিকেতর বাইরে তালিকাভুক্ত ও দৈনিক মজুরিভিত্তিক শ্রমিক আছে প্রায় ২৬ হাজার।

বেসরকারি খাতের পাটকলগুলো লাভ দেখাতে পারলেও বিজেএমসির আওতাধীন মিলগুলো বছরের পর বছর লোকসান করে যাচ্ছে, যার পেছনে অব্যবস্থাপনা, অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে।

সারাদিন/২৯জুন/এএইচ