হরলিকস-মালটোভার মালিকানা কিনল ইউনিলিভার

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, ২৮/০৬/২০২০

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেড বিক্রি হয়ে গেছে। বহুজাতিক এই কোম্পানিটির প্রধান মালিক যুক্তরাজ্যের সেট ফার্স্ট লিমিটেডের কাছে থাকা সব শেয়ার কিনে নিয়েছে অপর বহুজাতিক কোম্পানি ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বিভি।

রোববার (২৮ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেট থেকে এসব শেয়ার কেনা হয়।

শেয়ার কিনে নেয়ায় হরলিকস, মালটোভার মতো জনপ্রিয় হেলথ ড্রিংক, গ্ল্যাক্সোজ-ডি ও সেনসোডাইনের মতো জনপ্রিয় পণ্যগুলো ইউনিলিভারের মালিকানায় চলে গেল।

ইউনিলিভারের কাছে শেয়ার বিক্রির জন্য আইন মেনে আগেই স্টক এক্সচেঞ্জের মাধ্যমে ঘোষণা দেয় জিএসকে। বৃহস্পতিবার (২৫ জুন) দেয়া ওই ঘোষণায় বলা হয়, ৩০ কার্যদিবসের মধ্যে শেয়ার হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী ব্যবসা পুনর্গঠনের অংশ হিসেবে ২০১৮ সালে জিএসকে বাংলাদেশ ও ভারতসহ ২২টি দেশে তাদের ভোক্তা পণ্যের ব্যবসা বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। আর এই ব্যবসা কিনে নিতে প্রতিষ্ঠানটির সাথে চুক্তি করে ইউনিলিভার।
জিএসকে বাংলাদেশ এর দুটি ইউনিট ছিল। এর একটি হচ্ছে ভোক্তা পণ্য ইউনিট যার মধ্যে আছে হরলিক্স, বুস্টসহ নানা ধরনের পণ্য। এই জাতীয় পণ্যের বাজারে এখনো জিএসকে মার্কেট লিডার। কোম্পানিটির আরেকটি ইউনিট ছিল ফার্মাসিউটিক্যালস। তবে টানা লোকসান ও ব্যবসা পুনর্গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে এই ইউননিটটি গত বছর বন্ধ হয়ে গেছে।
নানা প্রক্রিয়া শেষে সেট ফার্স্ট গত ২৫ জুন গ্ল্যাক্সো বাংলাদেশকে তাদের শেয়ার বিক্রির চূড়ান্ত অনুমোদনের কথা জানায়। বিধি অনুসারে, সেটি স্টক এক্সচেঞ্জকেও জানানো হয়। পরবর্তী ৩০ কার্যদিবসের মধ্যে ব্লক মার্কেটে এই লেনদেন নিষ্পন্ন হওয়ার কথা। তবে ওই ঘোষণার পরবর্তী কর্মদিবসেই লেনদেনটি নিষ্পন্ন হয়েছে।

সারাদিন/২৮জুন/এএইচ