ক্ষতিকর হ্যান্ড স্যানিটাইজার তৈরি, জরিমানা সাড়ে ১৮ লাখ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৫:৪৯ অপরাহ্ণ, ২৮/০৬/২০২০

রাজধানীর মিটফোর্ড এলাকায় অভিযান চালিয়ে ক্ষতিকর ক‍েমিক‍্যালে তৈরি হ্যান্ড স্যানিটাইজারের আট প্রতিষ্ঠানকে সাড়ে ১৮ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম‍্যমাণ আদালত। শনিবার (২৭ জুন) দুপুর সাড়ে ১২টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত ওষুধ প্রশাসন অধিদফতরের সহযোগিতায় র‌্যাব-১০ এ একটি দল এ অভিযান পরিচালনা করে।

অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো, আখতারুজ্জামান।

তিনি জানান, হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড রাব তৈরিতে মূলত ব্যবহার করতে হয় আইসোপ্রোফাইল অ্যালকোহল যা শরীরের জন্য ক্ষতিকারক নয় বরং জীবাণুনাশক। কিন্তু একটি সংঘবদ্ধ অসাধু ব্যবসায়ীচক্র আইসোপ্রোফাইল‌ অ্যালকোহল ব্যবহার না করে শরীরের জন্য ক্ষতিকারক ইন্ডাস্ট্রিয়াল কেমিক্যাল মিথানল ব্যবহারে তৈরি করছে হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড রাব। সাথে ব্যবহার করছে বিষাক্ত রং।

ম্যাজিস্ট্রেট বলেন, অভিযানে প্রায় চার হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড রাব, ৫০ কেজি ওজনের ১৪টি ড্রামে খোলা হ্যান্ড স্যানিটাইজার এবং দুই হাজার লিটার জি লিকুইড হ্যান্ড স্যানিটাইজার জব্দ করা হয়।

ম্যাজিস্ট্রেট বলেন, হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড রাব তৈরি, মজুত ও বিক্রির অভিযোগে লক্ষ্মী পারফিউমারির মালিক জনিকে দুই লাখ টাকা, কামাল পারফিউমারি ও কেমিক্যালের মালিক মো. কামাল হোসেনকে পাঁচ লাখ টাকা, দীন পারফিউমারির মালিক তাজুল ইসলামকে ৫০ হাজার টাকা, সুমি এন্টারপ্রাইজের মালিককে দুই লাখ টাকা, আজতারা পারফিউমারির মালিক শামসুল ইসলামকে এক লাখ টাকা, জসিম পারফিউমারির মালিক মো. সেন্টুকে এক লাখ টাকা, দি বোরহান পারফিউমারির মালিক আব্দুর রহমানকে ছয় লাখ টাকা, বোরহান পারফিউমারি হাউসের মালিক মোহাম্মদ রেজাউলকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া কামাল কেমিক্যালসের মালিক মোস্তফা কামালকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং একই প্রতিষ্ঠানের ম্যানেজার আবু কাওসারকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি দুটি প্রতিষ্ঠানকে সিলগালার নির্দেশ দেয়া হয়।

সারাদিন/২৮জুন/এএইচ