ভিটামিন ডি ঘাটতি, বুঝবেন কিভাবে?

স্বাস্থ্য ডেস্কস্বাস্থ্য ডেস্ক
প্রকাশিত: ৭:২১ অপরাহ্ণ, ১৫/১২/২০১৯

ভিটামিন ডি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর ঘাটতিতে হতে পারে অকাল মৃত্যু। কার কতটুকু ভিটামিন ডি থাকা দরকার তা নির্ধারণ করা কঠিন বিষয়। কিন্তু কোন কোন লক্ষণে বুঝবেন আপনার শরীরে ভিটামিন ডি -এর ঘাটতি আছে, সে বিষয়ে আলোচনা করব।

যে ৬টি লক্ষণ দেখে বুঝবেন আপনার শরীরে ভিটামিন ডি এর ঘাটতি রয়েছে

কাজেই ভিটামিন ডি সাপ্লিমেন্টের পরিমাণ একেক মানুষের জন্যে একেক ধরনের হবে। এটা নির্ভর করে আপনি কোথায় থাকেন এবং কী ধরনের খাবার খান তার ওপর। তা ছাড়া রোদ্র গায়ে লাগানোর সুবিধা তো আছেই।

১. মাংসপেশীর দূর্বলতা

মাংসপেশীর দূর্বলতার অন্যতম কারণ হতে পারে শরীরের ভিটামিন ডি এর অভাব। বিশেষ করে মাংসপেশী বেড়ে যাওয়া এবং মাংসপেশী কাঁপার মতো সমস্যাগুলো সাধারণত ভিটামিন ডি এর অভাবেই হয়ে থাকে।

২. বিষণ্ণতা

ভিটামিন ডি-এর অভাবে বিষণ্ণতা বাড়ার সম্ভাবনা থাকে। সারাক্ষণ মানসিক চাপ অনুভূত হলে এবং কোনো কারণ ছাড়াই অতিরিক্ত বিষণ্ণতায় ভোগা হতে পারে ভিটামিন ডি এর অভাবের প্রভাব।

৩. খুব সহজেই হাড়ে ফাটল

একটু পড়ে গেলে বা আঘাত পেলেই যদি হাড়ে চির ধরে যায় কিংবা প্রচন্ড ব্যাথা বা ফাটল ধরে তাহলে বুঝে নিন যে আপনার শরীরে ভিটামিন ডি এর অভাব আছে।

৪. দাঁতের ভঙ্গুরতা

একটু শক্ত হাড় চিবুতে গেলেই কি আপনার দাঁত ভেঙ্গে যায়? আপনার দাঁত যদি অতিরিক্ত ভঙ্গুর হয়ে থাকে তাহলে আপনার শরীরে ভিটামিন ডি এর অভাব থাকার সম্ভাবনা আছে।

৫. উচ্চ রক্তচাপ

অতিরিক্ত রক্তচাপও হতে পারে ভিটামিন ডি এর অভাবের একটি কারণ। শরীড়ে যথেষ্ট পরিমাণে ভিটামিন ডি না থাকলে রক্তচাপ বেড়ে যাওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

৬. ঘুমের ব্যাঘাত

আপনার যদি প্রতিদিন ঘুমাতে সমস্যা হয়, দেরিতে ঘুম আসে কিংবা চট করে ঘুম ভেঙে যাওয়ার সমস্যা থাকে তাহলে আপনার শরীরে ভিটামিন ডি এর অভাব থাকার সম্ভাবনা আছে। কারণ ভিটামিন ডি এর অভাবে ঘুমের সমস্যা দেখা দেয়।

সারাদিন/১৫ ডিসেম্বর/আর