প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি ১৬ ডিসেম্বর বিজয় দিবসে শ্রদ্ধা জানাবে জাতি। সেজন্য প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ। নিরাপত্তাসহ সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। লাখ লাখ মানুষ গভীর শ্রদ্ধা আর ভালোবাসার পুষ্প অর্পন করবে জাতীয় স্মৃতিসৌধের বেদীতে।

বিজয় দিবসে জাতীয় নানা কর্মসূচি

সাতটি স্তম্ভের স্মৃতিসৌধকে প্রস্তুত রাখা হয়েছে। আর সেটাকে সুন্দর করতে প্রশাসন থেকে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। প্রশাসনের পক্ষ থেকে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থাও রাখা হয়েছে। এছাড়া এই দিন উপলক্ষে এই সৌধকে সাজিয়ে তোলা হয়েছে। এই কাজের আনন্দ উল্লাস যেন ভিন্ন মাত্রায় আসে, তার জন্য কাজ করছেন পরিচ্ছন্নতা কর্মীরাও।

সব ধরনের প্রস্তুতি আর নিরাপত্তার পাশাপাশি বাড়তি তৎপরতার কথা জানান প্রশাসন। সাভার গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জোয়ার্দার তাবেদুন নবী বলেছেন, নিরাপত্তা বাহিনীর চাহিদা মোতাবেক পর্যাপ্ত ক্লোজ সার্কিট ক্যামেরা, আলোক সজ্জা, পর্যাপ্ত আলোর ব্যবস্থা সবই রাখা হয়েছে। স্মৃতিসৌধ শহীদদের শ্রদ্ধা নিবেদনের জন্য প্রস্তুত রয়েছে।

এই প্রসঙ্গে ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার জানান, বিজয় দিবসকে কেন্দ্র করে এখানে যে মুক্ত মঞ্চ আছে, সেখানে আমাদের দিনব্যাপী সংস্কৃতিক অনুষ্ঠান থাকবে।

কয়েক হাজার নিরাপত্তা কর্মীসহ বাড়ানো হয়েছে সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারি। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সাথে শ্রদ্ধা জানানোর জন্য প্রস্তুত তিন বাহিনীর সুসজ্জিত দল।

সারাদিন/১৫/ডিসেম্বর/টিআর