অতিরিক্ত ভাড়া নেয়ায় হানিফ এন্টারপ্রাইজের জরিমানা

বগুড়া প্রতিনিধি :বগুড়া প্রতিনিধি :
প্রকাশিত: ১০:১১ পূর্বাহ্ণ, ০৪/০৬/২০২০

ঢাকাগামী বাসে বগুড়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করে সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া নেয়ায় জরিমানা করেছে।

বুধবার বেলা সাড়ে ১২টায় বগুড়া শহরের বনানীতে বগুড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফ আফজাল রাজনের নেতৃত্বে ঢাকাগামী বাসগুলোতে ভ্রাম্যমান আদালত অভিযান চালায়। এসময় নওগাঁ থেকে ঢাকাগামী হানিফ এন্টারপ্রাইজের গাড়িতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে দেখা যায় নওগাঁ থেকে ঢাকাগামী হানিফ এন্টারপ্রাইজের ভাড়া স্বাস্থ্যবিধি মেনে অতিরিক্ত ৬০% যোগ করে ৬৪০টাকা। কিন্ত হানিফ এন্টারপ্রাইজের প্রতিটি টিকিটের দাম রাখা হয়েছে ৭৫০টাকা। যা সরকারি বিধানের পরিপন্থী। অতিরিক্ত ভাড়া বেশি নেয়ায় হানিফ এন্টারপ্রাইজের কর্তপক্ষকে ভ্রাম্যমান আদালত এসময় ৫ হাজার টাকা জরিমানা করেন।

বগুড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফ আফজাল রাজন জানান, আমরা প্রতিদিন ভ্রাম্যমান আদালত পরিচালনা করছি যাতে সরকারি নির্দেশনা অমান্য করে কেউ যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করতে না পারে। ভোক্তা অধিকার আইনের ৪০ ধারায় অতিরিক্ত ভাড়া নেয়ায় ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।
হানিফ এন্টারপ্রাইজ বগুড়ার ম্যানেজার মোফাজ্জল জানান, বগুড়া থেকে ঢাকাগামী যাত্রীদের কাছ থেকে সরকারি নিয়ম অনুযায়ী ভাড়া নেয়া হচ্ছে। বেশি ভাড়া যাত্রীদের কাছ থেকে নওগাঁ থেকে নেয়া হয়েছে। তবে কেন নেয়া হয়েছে তা তিনি বলতে পারেননি।

অপরদিকে গতকাল মঙ্গলবার ‘শ্যামলী পরিবহন’ এর একটি বাসের সুপারভাইজারকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। নওগাঁ থেকে ঢাকার বর্ধিত ভাড়া ৬৪০ টাকা হলেও ৮০০ টাকা আদায় করায় জরিমানা করে বগুড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিএম রাশেদুল ইসলাম এর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত।

সারাদিন/৪জুন/ আরটিএস