লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যায় সিআইডির মামলা

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪০ অপরাহ্ণ, ০৩/০৬/২০২০

লিবিয়ায় মানবপাচার ও ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনায় মামলা দায়ের করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

মঙ্গলবার (২ জুন) রাতে রাজধানীর পল্টন থানায় মানবপাচার প্রতিরোধ ও দমন আইনে এবং হত্যার অভিযোগে মামলাটি (নং-০১) দায়ের করা হয়। মামলায় ৩৮ জনকে আসামি করা হয়েছে।

পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বক্কর সিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রাত ১০টার দিকে সিআইডির উপপরিদর্শক (এসআই) রাশেদ ফজল বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় আসামি হিসেবে ৩৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ৩০-৩৫ জনকে আসামি করা হয়েছে।

গত ২৮ মে লিবিয়ার মিজদাহ শহরে ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করে মানবপাচার চক্র। এ ছাড়া গুলিতে ১১ বাংলাদেশি মারাত্মক আহত হন। ওই ঘটনায় গত সোমবার (১ জুন) ভোরে মানবপাচারকারীচক্রের অন্যতম হোতা কামাল উদ্দিন ওরফে হাজি কামালকে (৫৫) গ্রেপ্তার করে র‌্যাব। গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর গুলশান থানার শাহজাদপুর এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে র‍্যাবের একটি দল। তাঁর কাছ থেকে ৩১টি পাসপোর্ট উদ্ধার করা হয়। ওই পাসপোর্টগুলোর মালিকদের তিনি লিবিয়ায় পাঠানোর প্রক্রিয়া শুরু করেছিলেন।

এর আগে একই ঘটনায় মাদারীপুরের রাজৈর থানায় দুটি, মাদারীপুর সদর থানায় একটি ও কিশোরগঞ্জের ভৈরব থানায় একটিসহ মোট চারটি মামলা করেন নিহতদের অভিভাবকরা। ভৈরবে দায়ের মামলার প্রধান আসামি তানজিরুলের ভাই বাচ্চুকে আটক করে পুলিশ। মাদারীপুর সদর থানার মামলার আসামি দিনা বেগমকে গ্রেপ্তার করা হয়।

এ ছাড়া রাজৈর থানার ওসি শওকত জাহান জানান, রাজৈর থানায় দুটি মামলায়ই দালাল জুলহাসকে আসামি করা হয়েছে। জুলহাস করোনা পজেটিভ হওয়ায় পুলিশি হেফাজতে মাদারীপুর সদর হাসপাতালের আইসোলেশনে ভর্তি রয়েছেন।

সারাদিন/৩জুন/টিআর