কাপড়ের দাগ উঠান সহজেই

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৫৫ অপরাহ্ণ, ০২/০৬/২০২০

কাপড়ে দাগ পড়া কেউ পছন্দ করে না। আর সেটা যদি হয় পছন্দের কোন কাপড় তাহলেতো বিরক্তির শেষ নেই। তবে চাইলে খুব সহযেই কাপড়ে লেখে থাকা কাদার দাগ তুলে ফেলতে পারেন।

চলুন জেনে নেই সাধের পোশাকে কাদার দাগ লাগলে কী করে তা আবার নতুনের মতো করবেন-

১. বর্ষাকালে জামাকাপড়ে কাদার দাগ লাগলে চেষ্টা করুন, বাড়ি এসে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলতে। পুরো কাপড় না ধুতে পারলেও অন্তত কাদা লেগে থাকা জায়গাটা পরিষ্কার করে নিন। কারণ কাদা শুকিয়ে গেলে জামাকাপড়ে বিশ্রী দাগ হয় এবং শুকনো দাগ বসে গেলে সহজে উঠতে চায় না।

২. কাপড় ধোয়ার জন্য প্রথমে ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। এবার পানি দিয়ে কাদা লাগা জায়গাগুলো ভাল করে ধুয়ে নিন। অনেকসময় আলগা কাদা শুধু পানিতেই উঠে যায়। জামাকাপড় কাচার সময় কাদা লেগে থাকা জায়গা আলতো করে ঘষে দিন। ব্রাশ ব্যবহার করবেন না। এতে জামা বা শাড়ির ফ্রেবিক নষ্ট হয়ে যেতে পারে বা ওই জায়গার রং চটে যেতে পারে।

৩. যদি দেখেন কাচার পরেও দাগ যাচ্ছে না, তখন সামান্য পানিতে ঘন করে ডিটারজেন্ট গুলিয়ে পেস্ট তৈরি করে নিন। কাদার দাগের উপর পেস্টটি লাগিয়ে ফ্যানের নিচে রেখে শুকিয়ে নিন। তারপর পুরনো নরম টুথব্রাশ দিয়ে দাগের জায়গাগুলো ঘষে ভাল করে ধুয়ে ফেলুন। দেখবেন, কাদার দাগ সহজে চলে যাবে।

সারাদিন/২জুন/এএইচ