প্রবল শক্তি নিয়ে ভারতীয় উপকূলে আছড়ে পড়বে ‘নিসর্গ’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, ০২/০৬/২০২০

করোনাভাইরাসে বিপর্যস্ত ভারতে ঘূর্ণিঝড় আম্ফানের পর এবার আঘাত হানছে ‘নিসর্গ’। আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় নিসর্গ বুধবারের (৩ জুন) মধ্যে প্রবল গতিতে আছড়ে পড়তে পারে মহারাষ্ট্র উপকূলে। তারপর উত্তর মহারাষ্ট্র হয়ে পার্শ্ববর্তী দক্ষিণ গুজরাট উপকূল ধরে ওই ঝড় দমনের দিকে যেতে পারে বলে ভারতীয় আবহাওয়া দফতর তাদের পূর্বাভাসে জানিয়েছে।

নিসর্গ নামটি দিয়েছে বাংলাদেশ। তবে এ সামুদ্রিক ঝড় বাংলাদেশ পর্যন্ত আসবে না। তবে বাংলাদেশের আবহাওয়ায় এর প্রভাব পড়বে।

ভারতের আবহাওয়া বিজ্ঞানী সুনিতা দেবী জানান, মুম্বই থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও সুরাট থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে নিসর্গ। ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করে সাইক্লোনের রূপ নেবে এই নিম্নচাপ।

শুরুতে আরব সাগর হয়ে উত্তর দিকে বয়ে যাবে “নিসর্গ”। তারপর উত্তর পূর্বে বাঁক নিয়ে সেটি উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাটের সমুদ্র উপকূলের মাঝখানে হরিহরেশ্বরে আছড়ে পড়বে। এই প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ের ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে মহারাষ্ট্র সহ গোয়া ও কেরল, দমন ও লাক্ষাদ্বীপের বিস্তীর্ণ এলাকা।

বাংলাদেশের আবহাওয়া অফিস বলছে, নিসর্গের প্রভাবে দেশে ভ্যাপসা গরম বিরাজমান থাকবে কয়েকদিন। ঝড়-বৃষ্টি যেভাবে হচ্ছে, সেভাবেই হবে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘নিসর্গ বাংলাদেশে তো আসবেই না। ভারতের মধ্যভাগেই শেষ হয়ে যাবে। তবে আমাদের বর্ষা মৌমুস আটকে দিয়েছে এ ঝড়। এর কারণেই বর্ষাটা দেশের অভ্যন্তরে আসতে পারছে না। বঙ্গোপসাগরেই আটকে আছে। কয়েকদিন দেরিতে দেশের অভ্যন্তরে আসবে।’

সারাদিন/২জুন/এএইচ