করোনায় রোহিঙ্গা ক্যাম্পে প্রথম মৃত্যু

কক্সবাজার প্রতিনিধিকক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ, ০২/০৬/২০২০

কক্সবাজারের রোহিঙ্গা ক‍্যাম্পে প্রথমবারের মতো করোনা আক্রান্ত এক রোহিঙ্গার মৃত্যু হয়েছে। ওই ব্যক্তি (৭১) উখিয়ার কুতুপালং শিবিরের বাসিন্দা। সোমবার (১ জুন) রাতে তার মৃত্যু হয় বলে মঙ্গলবার (২ জুন) দুপুরে গণমাধ্যমকে জানানো হয়।

কক্সবাজারে অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা মঙ্গলবার বলেন, কুতুপালং ক্যাম্পে ৭১ বছর বয়সী এক বৃদ্ধা উপসর্গ নিয়ে মারা যান সোমবার। আজ সকালে তার রিপোর্ট পাওয়া গেছে, করোনাভাইরাস পজিটিভ ছিল তার।

বর্তমানে রোহিঙ্গা আশ্রয়শিবিরে করোনা সংক্রমিতের সংখ্যা ২৯ জন। কঠোর লকডাউনের আওতায় আনা হয়েছে ১৫ হাজারের বেশি রোহিঙ্গাকে।
তবে কারও মৃত্যুর খবর সরকারিভাবে জানানো হল এই প্রথম।

গত ১৪ মে উখিয়ার লম্বাশিয়া আশ্রয়শিবিরে প্রথম এক রোহিঙ্গার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। সংক্রমণ পুরো শিবিরে যেন ছড়িয়ে না পড়ে সে জন্য উখিয়ার তিনটি আশ্রয়শিবিরের তিন হাজার ৬০০ পরিবারের ১৫ হাজারের বেশি রোহিঙ্গাকে লকডাউনে রাখা হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর খাবার, স্বাস্থ্য সুরক্ষার সরঞ্জাম নিশ্চিত করছে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআরসি) কার্যালয়।

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গারা কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় ৩৪টি শরণার্থী শিবিরে আছে। তাদের সংখ্যা ১০ লাখের বেশি।

সারাদিন/২জুন/এএইচ