আগুনে ৫ জনের মৃত্যু : ইউনাইটেড হাসপাতালের লাইসেন্স বাতিল চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৯:০৫ অপরাহ্ণ, ০১/০৬/২০২০

রাজধানীর গুলশানে অবস্থিত ইউনাইটেড হাসপাতালের লাইসেন্স বাতিল চেয়ে হাইকোর্টে রিট আবেদন দাখিল করা হয়েছে। রিট আবেদনে আগুনে পুড়ে ৫ জন রোগীর মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত এবং নিহতদের পরিবারকে যথোপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের নির্দেশনা চাওয়া হয়েছে। এ ছাড়া ৫ জন রোগীর মৃত্যুর ঘটনায় ইউনাইটেড হাসপাতালের সংশ্লিষ্টদের বিরুদ্ধে কেন হত্যা মামলা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

সোমবার (১ জুন) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রেদোয়ান আহমেদ রানজীব ও ব্যারিস্টার হামিদুল মিসবাহ জনস্বার্থে এ রিট দায়ের করেন। হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

রিট আবেদনকারীদের আইনজীবী ব্যারিস্টার অনিক আর হক বলেন, আগুনে পুড়ে ৫ জনের মৃত্যুর ঘটনায় আমরা রিট আবেদনে ইউনাইটেড হাসপাতালের লাইসেন্স বাতিলের নির্দেশনা চেয়েছি।

রিটে ইউনাইটেড হাসপাতালে রোগীসহ মারা যাওয়া ৫ জনের মৃত্যুর ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে কেন হত্যা মামলা দায়ের করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিটে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের ডিজি, ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

গত ২৭ মে রাতে রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে এসি বিস্ফোরণের আগুনের সূত্রপাট ঘটে। ফায়ার সার্ভিস আগুণ নিয়ন্ত্রণে আনে। পরে ঘটনাস্থল থেকে পাঁচটি মরদেহ উদ্ধার করা হয়। মৃতদের মধ্যে ছিলেন চারজন পুরুষ এবং একজন নারী। মৃত ব্যক্তিরা হলেন-মাহবুব এলাহি চৌধুরী (৫৭), মো. মনির হোসেন (৭৫), ভেরুন এ্যান্থনী পল (৭৪), খাদেজা বেগম (৭০) এবং রিয়াজুল আলম লিটন(৪৫)।

সারাদিন/১জুন/এএইচ