বিশ্ব খাদ্য সংস্থার শুভেচ্ছাদূত নিযুক্ত হলেন তামিম

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, ০১/০৬/২০২০

জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থা বা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) জাতীয় শুভেচ্ছাদূত হিসেবে নিযুক্ত হয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। সোমবার (১ জুন) শুভেচ্ছাদূত হিসেবে মনোনীত হয়েছেন দেশসেরা এই ওপেনার।

জাতিসংঘের এমন মহৎ দায়িত্ব পেয়ে আপ্লুত তামিম এক ভিডিও বার্তায় নিজের ভেরিফাইড ফেসবুক অ‍্যাকাউন্ট থেকে বলেছেন,
আজ আমি বাংলাদেশে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি জাতীয় শুভেচ্ছাদূত হিসেবে নিযুক্ত হয়েছি।

‘বিশ্ব খাদ্য সংস্থা বা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের জাতীয় শুভেচ্ছাদেূত হিসেবে বিবেচিত হয়ে আমি সম্মানিত। জাতিসংঘের এই সংস্থাটি বাংলাদেশসহ বিশ্বব্যাপি ক্ষুধামুক্তির লক্ষ্যে প্রতিনিয়ত লড়াই করে চলেছে।’

বাংলাদেশে ডব্লিউএফপির কান্ট্রি ডিরেক্টর ও ডিরেক্টর রিচার্ড রাগানও তামিমকে পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘তামিম একজন সফল ক্রিকেটার যে দেশে এবং বিদেশে অনেকের কাছেই সমানভাবে প্রিয়। জনপ্রিয়তা ও নাগালের পাশাপাশি তামিমের রয়েছে কর্মক্ষেত্রে অবিশ্বাস্য রকমের নৈতিকতা, মানুষের প্রতি সমবেদনা ও জনহিতকর কাজের স্পৃহা। ডব্লিউএফপি পরিবারে তাকে পেয়ে আমরা ভীষণভাবে উচ্ছ্বসিত।’

এর আগে ক্রিকেটারদের মধ্যে জাতিসংঘের শুভেচ্ছাদূত হিসেবে দায়িত্ব পেয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান। মাশরাফি ইউএনডিপি এবং সাকিব ইউনিসেফের শুভেচ্ছাদূত হন।

জাতিসংঘ তাদের সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে খাদ্য ও কৃষি সংস্থা, এইচআইভি ও এইডস কর্মসূচি, পরিবেশ কার্যক্রম, ইউএনডিপি, ইউনেস্কো, ইউনোডিসি, ইউএনএফপিএ, মানবাধিকার কমিশন, ইউনিসেফ, ইউনিডো, ইউনিফেম, বিশ্ব খাদ্য সংস্থা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রভৃতি প্রতিষ্ঠান বা সংস্থাগুলো তাদের কার্যক্রম বাস্তবায়নের জন্য শুভেচ্ছাদূত হিসেবে বিভিন্ন সময়ে বিভিন্ন বিখ্যাত ব্যক্তিদের নিয়োগ দিয়ে থাকে।

সারাদিন/১জুন/এএইচ