উত্থানের পরদিনই বড় পতন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৪:৪৮ অপরাহ্ণ, ০১/০৬/২০২০

করোনাভাইরাস পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর রোববার প্রথম কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারে উত্থান দেখা গেলেও পরের দিনই চিত্র পাল্টে যায়হ সোমবার (১ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় পতন হয়েছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে। তবে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। ফলে সূচকের পতন হয়েছে।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬০ পয়েন্ট কমে ৩ হাজার ৯৯ পয়েন্টে নেমে গেছে। আগের দিন এই সূচকটি ৫২ পয়ন্ট বেড়ে ছিল।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটি ৩৪ পয়েন্ট বেড়েছিল। আর ডিএসই শরিয়াহ্ ২১ পয়েন্ট কমে ৯২৯ পয়েন্টে দাঁড়িয়েছে, গতকাল এ সূচকটি ৩০ পয়েন্ট বেড়েছিল।

এদিকে ডিএসইতে লেনদেন অংশ নেওয়া মাত্র ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭০টির। আর ২৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১৯৭ কোটি ৭৬ লাখ টাকা। আগের কার্যদিবসে বাজারটিতে লেনদেন হয় ১৪৩ কোটি ২৯ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৫৪ কোটি ৪৭ লাখ টাকা।

এদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১৩৩ পয়েন্ট, আগের দিন এ সূচকটি ১৪১ পয়েন্ট বেড়েছিল। লেনদেন হয়েছে ৫৫ কোটি ৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫১ কোটি ৭৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টির।

সারাদিন/১জুন/এএইচ