জাতীয় নিরাপত্তার স্বার্থে ভারতে নিষিদ্ধ উই ট্রান্সফার!

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:২৩ অপরাহ্ণ, ০১/০৬/২০২০

এবার নিধিদ্ধ হলো জনপ্রিয় ফাইল ট্রান্সফার প্ল্যাটফর্ম উই ট্রান্সফার! এটি পাশ্ববর্তী দেশ ভারতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এক সঙ্গ বড়সড় মাপের ফাইল অনলাইনে ট্রান্সফার করার জন্য টেক স্যাভিদের কাছে অত্যন্ত পরিচিত একটি নাম এই উই ট্রান্সফার। ভারত বলছে, দেশের জনসাধারণ ও জাতীয় নিরাপত্তার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

জাতীয় টেলিকমিউনিকেশন বিভাগ (Department of Telecommunications বা DoT) WeTransfer-কে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। দেশের ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে একটি নোটিস দিয়ে WeTransfer-এর সাইটটিকেই নিষিদ্ধ করার কথা জানিয়েছে টেলিকমিউনিকেশন বিভাগ (DoT)।

উল্লেখ্য ২ জিবি পর্যন্ত ফাইল WeTransfer-এর সাহায্যে অন্যের কাছে পৌঁছে দেওয়া যেত অনায়াসেই। লকডাউনে বাড়ি থেকে কাজের ক্ষেত্রে WeTransfer-এর ব্যবহার আরও খানিকটা বেড়েছিল। দেশের জনসাধারণ ও জাতীয় নিরাপত্তার স্বার্থে ফাইল অনলাইনে ট্রান্সফার করার এই প্ল্যাটফর্মকে নিসিদ্ধ করা হয়েছে বলে জানানো হলেও এ বিষয়ে বিস্তারিত ভাবে কোনও তথ্যই জানা যায়নি।

কখনও পর্নোগ্রাফি, কখনও ম্যালওয়্যার বা সাইবার হামলার কারণে বা ব্যক্তিগত তথ্য পাচারের অভিযোগে এর আগেও একাধিক অ্যাপ, ওয়েবসাইটকে নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু WeTransfer.com-কে নিষিদ্ধ করার নির্দিষ্ট কোনও কারণ এখনও জানা যায়নি।

সারাদিন/১জুন/ আরটিএস