জুনে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে রাজস্থান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৪৬ পূর্বাহ্ণ, ০১/০৬/২০২০

মহামারী করোনাভাইরাসে বিপর্যস্ত ভারতের রাজস্থানে অর্থনীতি সচল রাখতে ১ জুন থেকে পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে সমস্ত কেল্লা, মহলসহ অন্য ঐতিহাসিক সব স্থাপনা।

ঘুরতে আসা পর্যটকদের বাধ্যতামূলক মাস্ক পরতে হবে। মানতে হবে সামাজিক দূরত্ব বিধিও। প্রথম দুই সপ্তাহে পর্যটকদের প্রবেশে ছাড় দেওয়া হয়েছে।
তবে কনটেইনমেন্ট ও কারফিউ জারি থাকা অঞ্চলে কোনও স্মৃতিস্তম্ভ খোলা হবে না।

বছরের বেশিরভাগ সময়েই বিদেশি পর্যটকদের পদধ্বনিতে মুখর থাকে রাজস্থানের কেল্লাগুলি। এই ঐতিহাসিক স্থানগুলির প্রতিটি ছত্রে জড়িয়ে রয়েছে ভারতের অনেক ইতিহাসের গল্প। রাজাদের বীরত্বের বর্ণনা থেকে রাণীদের অগ্নিপরীক্ষার লড়াই সবেরই মিশেল এই কেল্লা ও মিউজিয়াম।

দীর্ঘদিন বন্ধ থাকার পর পর্যটকদের আকর্ষণ বৃদ্ধিতে জুনের প্রথম দুই সপ্তাহ বিনামূল্যে প্রবেশের অনুমতি দেওয়া হবে পর্যটকদের। তৃতীয় সপ্তাহ থেকে প্রবেশের টিকিটে ৫০ শতাংশ মূল্য ধার্য করা হবে বলে জানান গেহলট সরকার।

রাজস্থানের প্রত্নতত্ত্ব এবং যাদুঘর বিভাগের ডিরক্টর প্রকাশ চন্দ্র শর্মা বলেন, “কনটেইনমেন্ট জোন এবং কারফিউ অঞ্চলে থাকা স্মৃতিস্তম্ভগুলি বাদে বাকিগুলি সপ্তাহে চার দিন (মঙ্গলবার, বৃহস্পতিবার, শনিবার ও রবিবার) খোলা থাকবে। সামাজিক দূরত্বের প্রোটোকলগুলি যথাযথভাবে মেনে চলতে হবে।” স্মৃতিস্তম্ভগুলি প্রথম সপ্তাহে সকাল ৯টা থেকে দুপুর ২টো পর্যন্ত এবং দ্বিতীয় সপ্তাহে সকাল ৯টা থেকে দুপুর ১টা এবং বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত খোলা থাকবে। তৃতীয় সপ্তাহের পর থেকে স্মৃতিস্তম্ভগুলি প্রতিদিন পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে।

সারাদিন/৩১মে/এএইচ