মোবাইল, টিভি, কম্পিউটার স্কিনে দীর্ঘ সময়? চোখ বাঁচাতে মেনে চলুন এসব

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৫৬ অপরাহ্ণ, ৩০/০৫/২০২০

করোনাভাইরাসের কারণে অফিস বন্ধ। তাই বাসা থেকেই অফিসের কাজ করতে হচ্ছে। যার ফলে দীর্ঘ সময় কম্পিউটার ও মোবাইল স্কিনে তাকিয়ে থাকতে হচ্ছে। আবার একটু বিনোদনের জন্য টেলিভিশনেও তাকিয়ে থাকতে হচ্ছে। যার ফলে চোখের অবস্থা বারোটা।

দিনের শেষে চোখ জ্বালা, চোখ কড়কড় করা, চোখ লাল হওয়া, চোখে ভারী ভাব, ঝাপসা দেখা, কপাল-ঘাড়-পিঠ-মাথা জুড়ে ব্যথা হওয়া, সবই বসেছে জাঁকিয়ে।

চক্ষুরোগ বিশেষজ্ঞ সুমিত চৌধুরীর মতে, “সারা ক্ষণ ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে, চোখ পলক ফেলতে ভুলে যায়, আর তাতেই বিপদ হয়। এমনিতে মিনিটে যত বার শ্বাস চলে ততবার চোখের পলক পরার কথা। অর্থাৎ মিনিটে ১৮ বার। যাতে কিছু তৈলাক্ত ও জলীয় পদার্থ সমান ভাবে মণির উপর ছড়িয়ে পড়ে চোখকে সুস্থ ও সবল রাখতে পারে। একমনে ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে ১৮ বারের বদলে ৫-৯ বার চোখের পলক পড়ে। চোখ শুকোতে থাকে। দেখা দেয় যাবতীয় উপসর্গ, যাকে বলে ‘ড্রাই আই সিনড্রোম’।

বিশেষজ্ঞদের অভিমত, অনেক ক্ষণ কাজ করলে চোখের মণিকে ক্রমাগত স্ক্রিনের চারপাশে ঘোরাতে হয় বলেও পেশীতে চাপ পড়ে। ক্লান্ত হয় চোখ। যত বেশি সময় ল্যাপটপ, টিভি, মোবাইল সঙ্গী হয়, তত বাড়ে বিপদ। যাদের চোখে খুব বেশি মাইনাস পাওয়ার আছে, তাদের বেশি সমস্যা হয়। চশমা না পরে কাজ করলে এই সমস্যা বাড়ে। সূত্র: আনন্দবাজার


সারাদিন/৩০মে/এএইচ