মেসি-রোনাল্ডোকে হারিয়ে ফোবর্স তালিকায় শীর্ষে ফেদেরার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৮ অপরাহ্ণ, ৩০/০৫/২০২০

লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও নেইমারকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দামি অ্যাথলেট নির্বাচিত হয়েছেন রজার ফেদেরার। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ব্যবসা-বাণিজ্যভিত্তিক সাময়িকী ফোবর্স গেল এক বছরের সবচেয়ে ধনী ১০০ খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছে। আর তাতে গেল ১২ মাসে শীর্ষ আয়ের ক্রীড়াবিদ হিসেবে সবার ওপরে জায়গা করে নিয়েছেন সুইজারল্যান্ডের টেনিস কিংবদন্তি।

তালিকায় দ্বিতীয় স্থানে ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। চিরপ্রতিদ্বন্দ্বীর থেকে সামান্য পিছিয়ে বার্সেলোনা তারকা লিওনেল মেসি। প্রথম একশো জনের মধ্যে একমাত্র ভারতীয় হিসেবে জায়গা হয়েছে বিরাট কোহলির।

করোনাভাইরাসের জন্য বিশ্বজুড়ে বন্ধ খেলাধুলা। এর প্রভাব সবচেয়ে বেশি পড়েছে ফুটবলে। প্রথম সারির ফুটবল তারকাদের আয় অন্য বছরের তুলনায় অনেকটাই কমেছে। সম্ভবত সেকারণেই এই প্রথম কোনও টেনিস তারকাকে দেখা গেল ফোর্বসের তালিকায় প্রথম স্থান পেতে।

ফোর্বসের তালিকা অনুযায়ী গত বছর ফেদেরার আয় করেছেন ১০৬.৩ মিলিয়ন ডলার। টাকার মূল্যে ৮০০ কোটির সামান্য বেশি। সামান্য পিছিয়ে দ্বিতীয় স্থানে আছেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। গত বছর তার রোজগার ছিল ১০৫ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ৭৯০ কোটিরও বেশি। তৃতীয় স্থানে মেসি। তার রোজগারও ৭৯০ কোটির আশেপাশে। চতুর্থ স্থানে আরেক ফুটবল তারকা তথা ব্রাজিলিয়ান ফুটবলের পোস্টার বয় নেইমার। গতবছর তার রোজগার ছিল প্রায় ৭২০ কোটি টাকা।

এই তালিকার প্রথম একশোতে ভারতীয়দের জায়গা পেয়েছেন একমাত্র বিরাট কোহলি। তিনি রয়েছেন ৬৬তম স্থানে। তার মোট আয় ২৬ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশী মুদ্রায় ১৯৬ কোটি টাকার সামান্য বেশি। কোহলির রোজগারের একটা বড় অংশ আসে বিভিন্ন ব্র্যান্ডের বিজ্ঞাপন থেকে।

ফোর্বসের হিসেব অনুযায়ী শুধু বিজ্ঞাপন থেকেই ২৪ মিলিয়ন মার্কিন (প্রায় ১৮০ কোটি) ডলার আয় করেন বিরাট। কোহলি কোলগেট, ফ্লিপকার্ট, গুগল, হিরো, পুমা, উবেরের মতো ব্র্যান্ডের বিজ্ঞাপন করেন। বিজ্ঞাপন ছাড়া বিরাট আইপিএল ফ্র্যাঞ্চাইজি এবং ভারতীয় বোর্ডের কাছ থেকে একটা বড় অংকের পারিশ্রমিক পেয়ে থাকেন।

সারাদিন/৩০মে/এএইচ