গুজব ঠেকাতে পোস্ট ভাইরাল হলেই প্রোফাইল যাচাই করবে ফেসবুক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৪৩ অপরাহ্ণ, ৩০/০৫/২০২০

ফেসবুকের কোনও পোস্ট ভাইরাল হলে এবার আনন্দে আত্মহারা হওয়ার কোনও কারণ নেই। বরং চিন্তার কারণই রয়েছে। কারণ এবার থেকে পোস্ট ভাইরাল হওয়া মানেই নেমে আসতে বিপদ। ফেসবুক সম্প্রতি একটি নতুন নিয়ম চালু করেছে। কোনও পোস্ট, ভিডিও বা ছবি ভাইরাল হলেই এখন যে আইডি থেকে পোস্ট হয়েছে সেটি সত্যি কিনা তা যাচাই করবে ফেসবুক।গুজব ও ভুয়া পোস্ট রুখতে এবং গুজব ছড়ানো আটকাতেই নতুন এই উদ্যোগ নিয়েছে ফেসবুক।

বৃহস্পতিবার (২৮ মে) ফেসবুকের তরফে এই খবর জানানো হয়েছে।

২০১৮ সালে ফেসবুক প্রথম পেজ এবং প্রোফাইল বা আইডি যাচাই করার কাজ শুরু করে। এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের যে সব পেজের ফলোয়ার্স বেশি, সেগুলিকে পর্যবেক্ষণ ও যাচাই করতে শুরু করে ফেসবুক। সম্প্রতি একটি বিবৃতি জারি করে সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, এবার তারা আরও ব্যাপকভাবে এই যাচাই প্রক্রিয়া শুরু করতে চলেছে। এই যাচাই প্রক্রিয়ার সময় যদি দেখা যায় কেউ তার আইডি যাচাই করতে পারল না, তবে সেই প্রোফাইলের ব্যপ্তি কমিয়ে দেওয়া হবে। অর্থাৎ সেই প্রোফাইল থেকে পোস্ট করা কোনও কিছুই একটি নির্দিষ্ট পরিসীমার পর আর ছড়িয়ে পড়তে পারবে না। গুজব ছড়ানো রুখতে এবার এভাবেই শক্ত হাতে আসরে নেমেছে ফেসবুক।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে এখন কিছু প্রোফাইলের আইডি যাচাইকরণ চলছে। দেখা হচ্ছে ফেসবুকে পোস্ট করেছেন, এমন ব্যক্তি যদি কোনও পেজের অ্যাডমিন হয়ে থাকে তবে তার অনুমোদন থাকতে হবে। যেসব পেজের কোনও অনুমোদন নেই, সেগুলো থেকে কোনও পোস্ট করা যাবে না। সংস্থার তরফে এও জানানো হয়েছে, যতক্ষণ না সেই আইডিগুলি যাচাই হচ্ছে, ততক্ষণ সেখান থেকে পোস্ট করা যাবে না। ফেসবুকের উপর যাতে মানুষের বিশ্বাস দৃঢ় হয়, সেই কারণেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে ফেসবুক সূত্রে জানা গেছে।

সারাদিন/৩০মে/ আরটিএস