স্বাস্থ্যখাতে আসছে বড় ধরনের পরিবর্তন, পার পাবে না দুর্নীতিবাজরা

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৮ অপরাহ্ণ, ২৬/০৫/২০২০

করোনাভাইরাসের প্রভাবে বিধ্বস্ত অর্থনীতি পুনরুদ্ধারে আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতকে বেশ গুরুত্ব দিচ্ছে সরকার। আগের তুলনায় বরাদ্ধ থেকে শুরু করে সব কিছুই বাড়ছে। তবে এই খাতে বড় ধরণের পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে। সূত্র বলছে, এই খাতের বিভিন্ন পদে বড় ধরনের পরিবর্তন আসতে পারে।

জানা যায়, মহামারী রূপ নেওয়া করোনাভাইরাসের সংকটেও থেমে নেই স্বাস্থ্য খাতের অনিয়ম-দুর্নীতি। সারাবছরই অভিযোগ থাকে এই খাতে। তবে সর্বশেষ করোনাকালে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবায় যারা নিয়োজিত তাদের সুরক্ষায় ব্যবহার করা এন-৯৫ নামের মাস্ক নিয়েও বেশ আলোচিত হয় এই স্বাস্থ্য খাত। এছাড়াও করোনাভাইরাস মোকাবিলায় চিকিৎসাসামগ্রী (ল্যাবরেটরি যন্ত্রপাতি, পিপিই, টেস্টিং কিট/ওষুধপত্র) নিয়েও চলে অনেক টালমাটাল অবস্থা।

সূত্র বলছে, এ সমস্ত কারণে অনেক বিরক্ত সরকারের উচ্চ মহল। এর একটা সুরহা করতেই এই খাতে খুব শিগগিরিই ‘শুদ্ধি অভিযান’ শুরু হতে পারে। যা থেকে কেউই রেহাই পাবে না বলেও সংশ্লিষ্ট সূত্র বলছে।

জানা যায়, এই অভিযানে মন্ত্রণালয়, অধিদফতর, দপ্তরসহ এই খাতের সংশ্লিষ্ট সব খাতেই এই অভিযান শুরু হতে পারে। নাম প্রকাশ না করার শর্তে একজন সারাদিন ডট নিউজকে বলছেন, এই খাতে এই অভিযান শুরু হলে সবাই স্বাগত জানাবে। দুর্নীতিবাজদের ধরতে এবং চিহ্নিত করতে অনেক বড় অভিযানের প্রয়োজন।

স্বাস্থ্যখাতের এই সূত্র বলছে, প্রধানমন্ত্রী ‘দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স’ নীতি গ্রহণের ঘোষণা দিয়েছেন। তাতে কেউই রক্ষা পাবে না। শুধু তাই নয়, এই সেক্টরে বড় বড় পদেও পরিবর্তন আসতে পারে।

সারাদিন/ ২৬মে/ আরটি-এস