দায়িত্বহীনতায় বানারীপাড়া বন্দর ও চাখারের যোগাযোগ বিচ্ছিন্ন হবার পথে

বরিশালের বানারীপাড়ায় উপজেলা বন বিভাগের দায়িত্বহীনতায় উত্তরপার ব্রিজের ওপারে গাছ পড়ে গুরুত্বপূর্ণ সড়কটি বিচ্ছিন্ন হয়ে পড়ছে। এর কারণে পৌরসভার ১নং ওয়ার্ড হয়ে সলিয়াবাকপুর ও চাখারের সঙ্গে পৌর শহর ও উপজেলা সদরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ার পথে।

স্থানীয়রা জানায়, দীর্ঘদিন পর্যন্ত ওই সড়কের পাশে বড় আকারের বেশ কয়েকটি রেইনট্রি গাছ হেলে পড়ায় তাঁরা বন বিভাগের মাঠ পর্যায়ের প্রতিনিধিদের কাছে তা কেটে নিতে বলে। কিন্তু তারা (বন বিভাগ) তাদের কথায় কোনও প্রকার কর্ণপাত করেননি। যার ফলে বুধবার (২০ মে) রাতে সুপার সাইক্লোন আম্ফানের তাণ্ডবে বড় একটি রেইনট্রি গাছ উপরে পড়ে গিয়ে সড়কে গভীর গর্তের সৃষ্টি হয়েছে। আর এতে বানারীপাড়া পৌর শহরের ১নং ওয়ার্ড হয়ে সলিয়াবাকপুর ও চাখার ইউনিয়নের সঙ্গে সড়ক যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ার উপক্রম হয়েছে।

এ প্রসঙ্গে উপজেলা বন সংরক্ষণ কর্মকর্তা তাহিরুল ইসলাম জানান, ইচ্ছে করলেই কোন গাছ নিলাম দেওয়া যায়না। অনেকগুলো স্তর পার হওয়ার পরে জেলা অফিস থেকে গাছের নিলাম দেওয়া হয়ে থাকে। ওই সড়কে যান চলাচল স্বাভাবিক করতে আম্ফানের তান্ডবেউপড়ে পড়া গাছটি যতদ্রুত সম্ভব অপসারণ করে নেওয়া হবে বলেও তিনি জানান।

বানারীপাড়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল জানান, পবিত্র ঈদ-উল ফিতরের এ মুহূর্তে মানুষের চলাচল নির্বিঘ্ন করতে উপড়ে পড়া গাছটি দ্রুত অপসারণের জন্য বন বিভাগ ও ফায়ার সার্ভিসকে বলা হয়েছে। এছাড়া পৌরসভা থেকে সড়কে সৃষ্ট হওয়া গর্তটি ভরাট সহ রাস্তা সংস্কার করে দেওয়া হবে।

সারাদিন/২২মে/ আরটিএস