প্রাইভেট হাসপাতালগুলোর ব্যায়ভার কমানোর আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ১১:৪২ অপরাহ্ণ, ১২/১২/২০১৯

দেশে সর্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হলে সরকারী এবং প্রাইভেট হাসপাতাল সবাইকেই এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন। এ সময় তিনি সাধারণ রোগীদের চিকিৎসায় প্রাইভেট হাসপাতালগুলোর ব্যায়ভার কমানোর আহবান জানিয়েছেন।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বেলা ১১টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিট কর্তৃক আয়োজিত “সর্বজনীন স্বাস্থ্য সেবা দিবস-২০১৯” উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির আলোচনায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন,দেশের সরকারী হাসপাতালগুলোতে বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা থাকলেও প্রাইভেট হাসপাতালগুলোতে ব্যায়ভার অনেক বেশি, যা সাধারণ মানুষের জন্য মিটানো কষ্টকর। তাই প্রাইভেট হাসপাতালগুলোর উচিত সাধারণ রোগীদের স্বাস্থ্য সেবার কথা চিন্তা করে ব্যায়ভার কমানো।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সর্বজনীন স্বাস্থ্য সেবা আমাদের আশেপাশের দেশগুলোসহ উন্নত বিশ্বেও হয়নি। তবে আমাদের দেশে সর্বজনীন স্বাস্থ্য সেবা অনেকাংশেই বাস্তবায়িত হয়েছে। আমরা প্রাইমারি হেলথ কেয়ার, কমিউনিটি ক্লিনিকসহ উপজেলা, জেলা হাসপাতালগুলোতে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। এর অবদানস্বরুপ প্রধানমন্ত্রী ভ্যাক্সিন হিরো পুরস্কার পেয়েছেন। এসব কাজগুলোকে আমরা সর্বজনীন স্বাস্থ্য সেবা হিসাবে ধরে নিতে পারি।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যান বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী একেএম মহিউল ইসলাম প্রমূখ।

সারাদিন/১২ ডিসেম্বর/আর

Nagad