বলের উজ্জ্বলতায় থুতু ব্যবহার নিষিদ্ধের প্রস্তাব

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৪২ অপরাহ্ণ, ১৯/০৫/২০২০

আইসিসির ক্রিকেট কমিটি থেকে বলের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য থুতু ব্যবহারে নিষেধাজ্ঞার প্রস্তাব করা হয়েছে। তবে ঘামের ব্যাপারে কোনো কিছু বলা হয়নি। করোনাভাইরাস থুতুর মাধ্যমে ছড়াতে পারে এমন তথ‍্য প্রকাশ হবার পর থেকেই নানা মহলে থুতু ব‍্যবহারের বিরোধীতা করতে দেখা যায়।

সম্প্রতি ভারতের সাবেক লেগস্পিনার অনিল কুম্বলের নেতৃত্বে আইসিসির ক্রিকেট কমিটির এক টেলি-কনফারেন্স সভায় এ প্রস্তাব তুলে ধরা হয়।

এই প্রস্তাব ছাড়াও যেখানে আরও প্রস্তাব দেয়া হয়, আন্তর্জাতিক ম্যাচে দু’জন করে স্থানীয় আম্পায়ার রাখার। এমনকি ইনিংস-প্রতি দু’টির পরিবর্তে তিনটি করে ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) নেয়ার নিয়ম চালু করার পরামর্শও দেয়া হয়।

সভা শেষে এক বিবৃতিতে কুম্বলে বলেন, এ সময় আমাদের একরকম যুদ্ধ করতে হচ্ছে। আর আইসিসির ক্রিকেট কমিটি এমন কিছু প্রস্তাব দিয়েছে যা ক্রিকেট খেলার পাশাপাশি অন্যদিকগুলোও বিবেচনা করা যায়। আইসিসির মেডিকেল অ্যাডভাইসরি কমিটির প্রধান ডা. পিটার হারবার্টের সঙ্গে আলোচনা করে জেনেছি, থুতুর ব্যবহারে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা খুব বেশি। ফলে এই কমিটির প্রস্তাবে থুতু ব্যবহারে নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। তবে ঘামের ব্যবহারে কোনো সমস্যা নেই। কারণ, ঘাম থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা খুবই কম। তবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’


সারাদিন/১৯মে/এএইচ