সংকটে পড়া সাংবাদিকদের বিশেষ সহায়তার ঘোষণা তথ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, ১৯/০৫/২০২০

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ঘোষণা দিয়েছেন যে করোনায় সংকটে পড়া সাংবাদিকদের জন্য বিশেষ সহায়তা করা হবে।

মঙ্গলবার (১৯ মে) বিকেলে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সভা শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ ঘোষণা দেন।

সম্প্রতি চাকরিচ্যুত, ৬ মাস ধরে কর্মহীন বা দীর্ঘদিন বেতন না পাওয়া- এ তিন কারণে সংকটে পড়া সাংবাদিকদের জন্য দল-মত-নির্বিশেষে আপদকালীন এ সহায়তার পরিমাণ হবে এককালীন ১০ হাজার টাকা।

ড. হাছান মাহমুদ বলেন, অসুবিধায় নিপতিত সাংবাদিকদের আর্থিক সহায়তার বিষয়টি আমরা প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করেছিলাম। এ পরিস্থিতিতে যারা অসুবিধায় পড়েছেন, তাদেরকে আর্থিকভাবে সহায়তার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে আমরা আজকে একটি বিশেষ তহবিল থেকে সাংবাদিকদের সহায়তার সিদ্ধান্ত গ্রহণ করেছি।

তথ্যমন্ত্রী বলেন, কারা এই তহবিল থেকে সহায়তা পাবেন, সেটি নিয়েও আমরা বিস্তারিত আলোচনা করে কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছি। যারা সম্প্রতি চাকরিচ্যুত হয়েছেন, গত ছয় মাস ধরে যারা বেকার রয়েছেন, আবার যাদের চাকরি আছে— কিন্তু দীর্ঘদিন ধরে বেতন পাচ্ছেন না, তারা এই এককালীন জনপ্রতি ১০ হাজার টাকা সহায়তার আওতায় আসবেন।

মন্ত্রী বলেন, দলমত নির্বিশেষে সারাদেশে করোনা সংকটে পড়া সাংবাদিকরা এ সহায়তার আওতায় আসবেন। নির্ধারিত ক্রাইটেরিয়া অনুযায়ী কারা সহায়তা পাবেন, সেটি সাংবাদিক নেতারা এবং ইউনিয়ন ঠিক করবে।

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বোর্ডের অন্যান্য সদস্যের মধ্যে প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল, মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এর সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু এবং দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক মো. কাশেম হুমায়ুন সভায় অংশ গ্রহণ করেন।

সারাদিন/১৯মে/টিআর