উদ্যোক্তাদের ডিজিটাল মার্কেটিংয়ে দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের উদ্বোধন

ছবি: অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে আইডিয়া (iDEA) প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” স্টার্টআপ ও তরুণ উদ্যোক্তাদের নিয়ে ডিজিটাল মার্কেটিং বিষয়ক একটি প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে।

মঙ্গলবার (১৯মে) এর উদ্বোধন করা হয়। আজ থেকে শুরু করে প্রতিদিন ৪ ঘন্টা করে ৪ দিনব্যাপী এই প্রশিক্ষণটি সহ-আয়োজক হিসেবে “কোডার্সট্রাস্ট বাংলাদেশ” এর একটি দক্ষ টিম অনলাইনের মাধ্যমে পরিচালনা করবে। “স্টার্টআপ বাংলাদেশ- iDEA” প্রকল্পসহ ওমেন এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (উইয়েব), নিবেদিতা, স্টার্টআপ ঢাকা ও স্টার্টআপ চট্টগ্রামের থেকে প্রায় ৮০ জনের বেশি প্রশিক্ষণার্থী এতে অংশ নিচ্ছে যেখানে প্রাধান্য দেওয়া হয়েছে নারী উদ্যোক্তাদের।

অনলাইনে ভিডিও কনফারেন্সিং- এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে এই প্রশিক্ষণ কার্যক্রমটির শুভ উদ্বোধন করেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি। তিনি বলেন, প্রাণঘাতী করনা ভাইরাসের ফলে দেশে একটি কঠিন সময় চলছে। এই মুহূর্তে তথ্য-প্রযুক্তির ব্যবহার খুবই জরুরি। এই প্রশিক্ষণটি আয়োজনের ফলে উদ্যোক্তাগন উপকৃত হবেন।

উক্ত আয়োজনে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। তিনি বলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সবসময়ই বিভিন্নভাবে তথ্য-প্রযুক্তির প্রয়োজনীয়তা সকলের কাছে তুলে ধরার চেষ্টা করে এবং একই সাথে নানা উদ্যোগও গ্রহণ করে। বিশেষ করে নারী বা ক্ষুদে ব্যবসায়ীদের জন্য এই সময়ে ডিজিটাল মার্কেটিং এর প্রশিক্ষণটি খুবই প্রয়োজন। দেশে একটি দক্ষ স্টার্টআপ ইকোসিস্টেম গড়তে “বিসিসি” থেকে সর্বোচ্চ চেষ্টা চলমান থাকবে বলেও তিনি জানান।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর প্রাক্তন মুখ্য সচিব আবদুল করিম, প্রাক্তন আইসিটি ও শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) সাবেক এক্সিকিউটিভ চেয়ারম্যান ও সচিব ফারুক হোসেন, ওমেন এন্টারপ্রেনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (উইয়েব) এর সভাপতি নিলুফার করিম, “কোডার্সট্রাস্ট বাংলাদেশ” এর জেষ্ঠ্য উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) মো. আবদুল হলিম এবং প্রতিষ্ঠানটির কো-ফাউন্ডার আজিজ আহমদ। অতিথিগন এই ধরনের প্রশিক্ষণ ইতিবাচক ভূমিকা রাখবে বলে মত প্রকাশ করেন।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের “স্টার্টআপ বাংলাদেশ- iDEA” প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক। তিনি বলেন, “করোনা” নিয়ে সারা বিশ্বই এখন আতঙ্কিত। লক ডাউনের কারনে সবাই এখন ঘরে অবস্থান করায় স্বাভাবিকভাবেই ব্যবসায় ক্ষেত্রে মার্কেটিং-এর বিষয়টি চ্যালেঞ্জিং হয়ে পরছে। যদিও ব্যবসায় খাতে অনেক ক্ষতি হচ্ছে কিন্তু তথ্য-প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং-কে কাজে লাগানোর বিকল্প নেই। তাই এই প্রশিক্ষনটি নারী ও ক্ষুদে ব্যবসায়ীদের উপকারে আসবে। “স্টার্টআপ বাংলাদেশ- iDEA” ভবিষ্যতেও এ ধরনের প্রশিক্ষন কর্মসূচি চলমানে সচেষ্ট থাকবে বলে তিনি জানান।

অনষ্ঠানটি সঞ্চালনা করেন “কোডার্সট্রাস্ট বাংলাদেশ” এর হেড অব কমিউনিকেশনস অ্যান্ড ডেভেলপমেন্ট চৌধুরী দৌলত মোহাম্মদ জাফরি। উক্ত প্রশিক্ষণ কার্যক্রমটির অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে আইডিয়া (iDEA) প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা, প্রকল্পের টেকনোলজি ম্যানেজমেন্ট স্পেশালিস্ট মেহেদী হাসান ভূঁইয়া, “কোডার্সট্রাস্ট বাংলাদেশ” এর কান্ট্রি ডিরেক্টর আতাউল গনি ওসমানীসহ আইসিটি বিভাগ, বিসিসি, স্টার্টআপ বাংলাদেশ- iDEA, কোডার্স ট্রাস্ট বাংলাদেশ এর উধ্বর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। প্রশিক্ষনার্থীগণ কোন প্রকার ফি ছাড়াই এই প্রশিক্ষনটিতে অংশ নিতে পারছে বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় “স্টার্টআপ বাংলাদেশ- iDEA” প্রকল্পটির কমিউনিকেশনস বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস।

সারাদিন/১৯মে/ আরটিএস