করোনা নিয়ে ‘অনুসন্ধানী প্রতিবেদন’ করলে পুরস্কার দিবে টিআইবি

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৬ অপরাহ্ণ, ১৭/০৫/২০২০

মহামারী করোনাভাইরাস নিয়ে বিশেষ অনুসন্ধানী প্রতিবেদন জমা দিতে আহ্বান জানিয়েছে জার্মান ভিত্তিক দুর্নীতি বিষয়ক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

৮ মার্চ থেকে ৩১ ডিসেম্বর ২০২০ সময়কালে প্রকাশিত বা প্রচারিত অনুসন্ধানী প্রতিবেদনসমূহ থেকে বাছাই করে জাতীয়, আঞ্চলিক ও টেলিভিশন- এ তিনটি বিভাগে ‘বিশেষ অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২০’ প্রদান করবে টিআইবি।

জানা গেছে, ১৫ জানুয়ারি ২০২১ এর মধ্যে নির্ধারিত পদ্ধতিতে টিআইবিতে প্রেরিতব্য প্রতিবেদনসমূহ ক্ষমতার অপব্যবহার, প্রাতিষ্ঠানিক, পদ্ধতিগত ও যোগসাজশের দুর্নীতি উন্মোচনে সাফল্য ও প্রতিবেদন প্রকাশের প্রভাবের মাপকাঠিতে মূল্যায়িত হবে। স্থানীয় পর্যায়ে ত্রাণ কার্যক্রমে অনিয়ম ও দুর্নীতির পাশাপাশি উচ্চতর পর্যায়ে বিভিন্ন প্রকার ক্রয় ও বিতরণ প্রক্রিয়াসহ সার্বিকভাবে করোনা সংকট মোকাবেলায় স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি ও দুর্নীতি বিষয়ক প্রতিবেদন এই প্রতিযোগিতায় বিবেচিত হবে।

২০১৯ সালে অনুসন্ধানী সাংবাদিকতার জন‍্য ১১ জনকে পুরস্কিত করে টিআইবি।

টিআইবি ১৯৯৯ সাল থেকে বাৎসরিকভিত্তিতে দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার, এ বিষয়ে প্রশিক্ষণ ও ফেলোশিপসহ বাংলাদেশে অনুসন্ধানী সাংবাদিকতা বিকাশে সহায়ক ভূমিকা পালন করছে।

পুরস্কার সম্বন্ধে বিস্তারিত জানতে: www.ti-bangladesh.org/sija-COVID-19.

সারাদিন/১৭মে/এএইচ