ক্রস-বর্ডার ই-কমার্স সুবিধা চেয়েছেন নারী উদ্যোক্তারা

ঘরে বসেই নানান কারু ও চারু পণ্য তৈরি করছে দেশের নারীরা। তাদের তৈরি হস্তশিল্প সহজেই বিশ্ববাজারে পৌঁছে দিতে ক্রস-বর্ডার ই-কমার্স সুবিধা চেয়েছেন নারী উদ্যোক্তারা। ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে তারা যেন অনলাইনে তাদের পণ্য বিপনন করতে পারেন সেজন্য সহজ ও নিরাপদ পরিবহন ব্যবস্থা নিশ্চিত করা ও ওয়্যার হাউস সাপোর্টে চেয়েছেন তারা।

এই দাবি পূরণে ই-ক্যাব বাণিজ্য মন্ত্রণালয় এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সঙ্গে সর্বাত্মকভাবে কাজ করছে বলে জানিয়েছেন ই-ক্যাব সাধারণ সম্পাদক মোহাম্মাদ আব্দুল ওয়াহেদ তমাল।

বুধবার (১১ ডিসেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত একটি ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় তিনি বলেন, অনলাইন ব্যবসায় শুরু হওয়ার পর থেকেই বিশ্ববাজার সকলের জন্যই উন্মুক্ত হয়ে গেছে। আমাদের জন্যও ব্যবসায়ের একটি অবারিত দুয়ার খুলে গেছে। এর ফলে নারীর ক্ষমতায়নের পথও প্রশস্ত হয়েছে। এখন ঘরে বসেই হাতে তৈরি পণ্য বিভিন্ন ধরনের ই-কমার্স প্লাটফর্ম ব্যবহার করে আমেরিকায় বিক্রি করা যাচ্ছে। আবার ইউরোপ বা যুক্তরাজ্যের প্রবাসীরা স্থানীয় অনলাইন থেকে আত্মীয়-স্বজনদের জন্য পণ্য কিনে দিতে পারছেন। এটা আমাদের জন্য একটি বড় সুযোগ। তাই এখনই আমাদেরকে ক্রস বর্ডার ই-কমার্স বিষয়ে শেখার বিষয়ে মনযোগী হতে হবে। কেননা বিশ্ববাজার সেদিকেই যাচ্ছে।

NATIONAL INCEPTION WORKSHOP ON E-COMMERCE CAPACITY BUILDING FOR WOMEN-LED MSMEs IN SOUTH ASIA শীর্ষক এই অনুষ্ঠানে তিনি আরো বলেন, ক্রস বার্ডার ই-কমার্সের জন্য আমাদের কিছু নীতিমালা বিষয়ক ইস্যু রয়েছে। এখনো বিদেশে পণ্য পাঠানোটা ততটা সহজ নয়। এ জন্য আমরা পোস্ট অফিসের সঙ্গে কাজ করছি। আশা করছি, অল্প কিছুদিনের মধ্যেই আমরা ডাকঘরের মাধ্যমেই বিদেশে স্বল্প খরচে এবং দ্রুততার সঙ্গে এই সেবা দিতে সক্ষম হবো। ই-কমার্স বৈদেশিক ব্যবসায়ে ই-ক্যাব আপনাদের সব ধরনের সহায়তা করতে প্রস্তুত রয়েছে। আমাজন ও ই-বের মাধ্যমে আপনারা এখনই দেশের বাইরে আপনাদের প্রস্তুতকৃত পণ্য বিদেশে বিক্রি করতে পারবেন।

জাতিসংঘের ইকোনেমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (ESCAP) এবং এনহেন্সড ইনাগুরেটেড ফ্রেম ওয়ার্ক (EIF) আয়োজিত এই আলোচনা সভা সঞ্চালনা করেন এসক্যাপ এর ডঃ রাজেন সুদেশ রত্ন। প্যানেল আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ নেন সাউথ এশিয়ান ওমেন ডেভেলপমেন্ট ফোরামের ভাইস চেয়ার নাসরিন ফাতেমা আওয়াল, ডব্লিউএনডি প্রেসিডেন্ট নাদিয়া বিনতে আমিন, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেল এর ডিরেক্টর হামিদুর রহমান ও উবিনিগ প্রেসিডেন্ট ফরিদা আক্তার।

সারাদিন/১০ ডিসেম্বর/এস