সরকারী বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধের নির্দেশ

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ৬:৪০ অপরাহ্ণ, ১১/১২/২০১৯

দেশের সব সরকারী বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধ করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে নির্দেশ দেওয়া হয়েছে। সান্ধ্যকালীন কোর্সের মাধ্যমে সরকারী বিশ্ববিদ্যালয় গুলো ক্রমে ব্যবসা প্রতিষ্ঠানে পরিণত হচ্ছে, সম্প্রতি রাষ্ট্রপতি আব্দুল হামিদ এমন সমালোচনা করার পর এই নির্দেশনা দেওয়া হলো।

সান্ধ্যকালীন কোর্স বন্ধ করার কারণ হিসেবে বলা হয়েছে, সান্ধ্য কোর্স পাবলিক বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্য ও ভাবমূর্তি ক্ষুণ্ন করে বিধায় এই ধরনের কোর্সগুলো বন্ধ হওয়া দরকার। সেই সঙ্গে ইউজিসির অনুমোদন না নিয়েই দেশের কোনো কোনো সরকারী বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ, প্রোগ্রাম ও ইনস্টিটিউট খুলে শিক্ষার্থী ভর্তি করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে, যা বাঞ্ছনীয় নয়।

প্রেস বিজ্ঞপ্তি দিয়ে এসব তথ্য জানিয়ে বলা হয়, ইউজিসির সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম স্বাক্ষরিত নির্দেশনা সম্বলিত একটি চিঠি বুধবার (১১ ডিসেম্বর) দেশের সব সরকারী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে পাঠানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ ও পদ সৃষ্টিতে ইউজিসির পূর্বানুমোদন, পদন্নোতি ও নিয়োগের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আইন অনুসরণসহ মোট ১৩ দফা নির্দেশনার কথা বলেছে ইউজিসি।

সোমবার (৯ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৫২তম সমাবর্তনে আচার্য আব্দুল হামিদ বলেন, বাণিজ্যিক কোর্সের মাধ্যমে প্রতিবছর হাজার হাজার গ্র্যাজুয়েট বের হচ্ছে। এসব ডিগ্রি অর্জন করে শিক্ষার্থীরা কতটুকু লাভবান হচ্ছে, এ ব্যাপারে প্রশ্ন থাকলেও এক শ্রেণির শিক্ষক কিন্তু ঠিকই লাভবান হচ্ছেন। তারা নিয়মিত নগদ সুবিধা পাচ্ছেন এবং বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন।

সারাদিন/১১ডিসেম্বর/টিআর