এআইইউবিতে দেশের প্রথম ভার্চুয়াল রিয়েলিটি সম্মেলন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৩০ অপরাহ্ণ, ১০/১২/২০১৯

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) তে তরুণ জনগোষ্ঠীকে নতুন প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিতে দেশে প্রথমবারের মতো ভার্চুয়াল রিয়েলিটি সম্মেলন অনুষ্ঠিত হয়

গত ৬ ও ৭ ই ডিসেম্বর দুদিনব্যাপী একটি সম্মেলন অনুষ্ঠিত হয়।

“ভি আর কন “ শীর্ষক এই সম্মেলনের প্রথমদিন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য এবং বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড(বিসিএসসিএল) এর পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালক প্রফেসর ডঃ সাজ্জাদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন “মোবাইল গেইম ও এপ্লিকেশনস এর দক্ষতা উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুল হাই।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর ভাইস চ্যান্সেলর ড: কারমেন জেড. লামাগনা। এবারের ভিআর সম্মেলনে অগমেন্টেড রিয়ালিটি (এআর), ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ও গেইমিং নিয়ে প্রায় ১০টি কারিগরি সেমিনার ছিল।

এছাড়াও ভিআর গেইম উইথ ইউনিটি, ভিআর পাইপলাইন এবং আগমেন্টেড রিয়ালিটি এপ্লিকেশনস এই ৩টি বিষয়ে আলাদা কর্মশালা ছিল। সম্মেলনে এবার প্রায় ৩০জন বক্তা আলোচনা করেন । এবারের সম্মেলনে অন্যতম প্রধান আকর্ষণ হিসেবে ছিল বিশ্বখ্যাত প্রোগ্রামিং প্রতিষ্ঠান ‘ইউনিটি’ থেকে আগত বক্তারা।

এছাড়াও এআর, ভিআর গেইমিং নিয়ে কাজ করা বেশ কিছু প্রতিষ্ঠানের বিভিন্ন প্রোজেক্টের প্রদর্শনী করা হয়েছে এই সম্মেলনে। “ভি আর কন” সম্মেলনের টাইটেল স্পন্সর হিসেবে ছিল বাংলাদেশি গেম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান রাইস আপ ল্যাবস। সহযোগী হিসেবে থাকছে আই সি টি মন্ত্রনালয় এর মোবাইল গেইম ও এপ্লিকেশনস এর দক্ষতা উন্নয়ন প্রকল্প।

ভেন্যু পার্টনার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এবং লাইভ স্ট্রিমিং পার্টনার হিসেবে ছিল “লাইভ টু ওয়েব”, মিডিয়া পার্টনার হিসেবে ছিল টেকশহর ডট কম, ই-টিকেট পার্টনার ই-সফট ও সহোযোগীতায় ছিল ইম্প্রেসিভ ভি আর ও বাংলা পাজল।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এআইইউবির প্রো-ভাইস চ্যান্সেলর, রেজিষ্ট্রার, বিভিন্ন অনুষদের ডীন, পরিচালক ও কর্মকর্তা বৃন্দ, শিক্ষক-শিক্ষিকা এবং বিপুল সংখ্যক শিক্ষার্থীবৃন্দসহ অংশগ্রহনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।

সারাদিন/১০ ডিসেম্বর/আর