বিএনপির শোভাযাত্রা করতে দেয়নি পুলিশ

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১:০৯ অপরাহ্ণ, ১০/১২/২০১৯

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে শোভাযাত্রা করার কথা ছিল বিএনপির। কিন্তু পুলিশ বিএনপির সেই শোভাযাত্রা করতে না দেওয়ায় রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেছে দলটি।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল ১০টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এই শোভাযাত্রা হওয়ার কথা ছিল। কিন্তু সকাল থেকে বিএনপি অফিসের সামনে পুলিশের নিরাপত্তা বাড়ানো হয়।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, শোভাযাত্রা করতে বিএনপির অনুমতি ছিল না। এজন্য বিপুল সংখ্যক পুলিশ মোতায়ন করা হয়েছে নয়াপল্টন এবং এর আশপাশের এলাকায়।

মতিঝিল বিভাগের উপপুলিশ কমিশনার এনামুল হক সাংবাদিকদের বলেন, আজকে সরকারি অফিস আদালত খোলা। ঢাকা শহরে অনেক যানজট। এর মধ্যে শোভাযাত্রা করলে যানবাহন চলাচলে সমস্যা হবে।

তিনি বলেন, যেহেতু বিএনপির শোভাযাত্রা করার অনুমতি নেই তাই করতে দেওয়া হবে না। তারপরও যদি করতে চায় তাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

শোভাযাত্রা করতে না দেওয়ায় সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার ক্ষমতায় টিকে থাকতেই মানবাধিকার লঙ্ঘন করেছে। ভিন্নমত পোষণ করলেই অধিকার ক্ষুণ্ণ করা হচ্ছে।

দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আমরা পুলিশকে জানিয়েছি। তারপরও মানবাধিকার দিবসের মতো দিনে তারা শোভাযাত্রার মতো শান্তিপূর্ণ কর্মসূচিও করতে দিচ্ছে না।

এদিকে শোভাযাত্রা উপলক্ষে সকাল থেকেই রাজধানীর বিভিন্ন থানা-ওয়ার্ড থেকে দলীয় নেতাকর্মীরা নয়াপল্টনে এসে জড়ো হয়। সকাল সাড়ে ৯টা নাগাদ গোটা নয়াপল্টনে বিপুল সংখ্যক নেতাকর্মী জড়ো হন। এ সময় বেগম জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দেয় নেতাকর্মীরা।

সংবাদ সম্মেলনে এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান, কেন্দ্রীয় নেতা আব্দুস সালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাদিন/১০ডিসেম্বর/টিআর