মহাকাশেও করোনার থাবা, চিন্তার ভাঁজ বিজ্ঞানীদের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৭ অপরাহ্ণ, ১৯/০৪/২০২০

এবার পৃথিবীর বাহিরের থাকা মানুষের শরীরেও মিলল করোনা ভাইরাস। বলা হচ্ছে পৃথিবীর সীমানা পেরিয়ে এবার মহাকাশেও করোনার থাবা।

জানা যায়, গত সপ্তাহে একটি রকেট রাশিয়া থেকে মহাকাশের উদ্দেশ্যে রওনা দিয়েছিল। সেই রকেটে এনার্জিয়া রকেট অ্যান্ড স্পেস কর্পোরেশন—এর ডেপুটি হেড এভজিনি মিকরিন ছিলেন। গত শুক্রবার তিনি মহাকাশ থেকে ফিরে এসেছেন। এবং ফিরে আসার পরই তাঁর শরীরে করোনার জীবাণু মিলেছে।

সায়েন্স জার্নাল নেট জানাচ্ছে, এমন একটি ঘটনার পর উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্বের বিভিন্ন দেশের মহাকাশবিজ্ঞানীরা। মিকরিন কীভাবে করোনাভাইরাসে আক্রান্ত হলেন তার কোনও স্পষ্ট ধারণা এখনও পাওয়া যায়নি।

রাশিয়ার স্টেট কর্পোরেশন ফর স্পেস অ্যাকটিভিটিজ—এর চিফ দমিত্রি রোগোজিনও সেই রকেটে মিকরিনের সঙ্গে ছিলেন। ওই মহাকাশযানে দুজন রাশিয়ান ও একজন মার্কিন মহাকাশবিজ্ঞানীও ছিলেন। এবং তাঁরা প্রত্যেকে পাশাপাশি দাঁড়িয়ে ছবিও তুলেছিলেন। যেহেতু মিকরিন যে সেই সময় করোনায় আক্রান্ত ছিলেন তা কেউই জানতেন না, সেই জন্য কারও মুখে মাস্ক ছিল না।

সামাজিক দূরত্ব বজায় রাখারও কোনও ব্যাপার ছিল না। ফলে বাকিদের সংক্রমিত হওয়র আশঙ্কা বাড়ছে। মহাকাশের উদ্দেশ্যে রওনা দেওয়ার আগে তাঁরা একটি মিটিং করেন। তবে সেই মিটিংয়ে মহাকাশচারী ও গবেষণা কেন্দ্রের কর্মকর্তাদের মাঝে কাঁচের দেওয়াল ছিল।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ দমিত্রি রোগোজিন। গত সপ্তাহে নাসার মহাকাশচারী ক্রিস ক্যাসিডি ও দুই রুশ মহাকাশচারী অ্যানাতলি ইভানিসিন ও ইভান ভাগনার ওই একই রকেটে মহাকাশে পাড়ি দিয়েছিলেন।

জানা গিয়েছে, রাশিয়ার স্পেশ রিসার্চ সেন্টার—এর কর্মকর্তাদের মধ্যে ৩০ জন করোনাভাইরাসে আক্রান্ত। এরই মধ্যে মিকরিনের দুটি পরীক্ষা হয়েছে। দুবার করোনা টেস্টে পজিটিভ হয়েছেন তিনি।

সারাদিন/১৯ এপ্রিল