বিমানে ওঠার আগে করোনা পরীক্ষা, ১০ মিনিটেই ফল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, ১৮/০৪/২০২০

বিমানে ওঠার আগেই যাত্রীদের করোনাভাইরাস পরীক্ষা শুরু করেছে দুবাই ভিত্তিক এয়ারলাইনস সংস্থা এমিরেটস। পরীক্ষার ফলাফল মাত্র ১০ মিনিটেই দিচ্ছে সংস্থাটি। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল থ্রি’র চেক-ইনে বুধবার (১৫ এপ্রিল) এই নমুনা পরীক্ষা শুরু হয়।

দুবাই স্বাস্থ্য অধিদফতর তিউনিসিয়ার উদ্দেশে বহির্গমনের আগে প্রত্যেক যাত্রীর রক্ত পরীক্ষা করে দেখে। প্রত্যেক যাত্রীর তর্জনী থেকে একটু রক্ত নিয়ে পরীক্ষা করা হয় এবং মাত্র ১০ মিনিট অপেক্ষার পর ফল বেরিয়ে আসে। ফল পাওয়ার পরেই গেটে প্রবেশাধিকার ও ফ্লাইটে ওঠার অনুমতি দেওয়া হয় তাদের। তবে কোনও যাত্রীর নমুনা পরীক্ষা পজিটিভ পাওয়া গেছে কিনা তা জানা যায়নি।

বুধবার রাতে টুইটারে এমিরেটসের অফিসিয়াল অ্যাকাউন্টে নমুনা পরীক্ষার একটি ভিডিও শেয়ার করে বলা হয়েছে, ‘যাত্রী ও কর্মীদের স্বাস্থ্য ও সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি আমরা। এক্ষেত্রে কোনও আপস করা হবে না।’

এমিরেটসের চিফ অপারেটিং অফিসার আদেল আল-রেদা বলেন, ‘কোভিড-১৯ পরীক্ষার সনদ প্রয়োজন হবে এমন দেশগুলোতে ভ্রমণের আগে যাত্রীদের সুবিধার্থে চেক-ইনের সময় নমুনা পরীক্ষা পরিচালনা ও তাৎক্ষণিক তথ্য সরবরাহ করতে চায় এমিরেটস।’

মূলত রক্তের নমুনায় রোগ প্রতিরোধ ব্যবস্থার প্রোটিন পরীক্ষা করে দেখা হয়েছে, যা অ্যান্টিবডি হিসেবে পরিচিত। এগুলোর উপস্থিতি থাকলে বোঝা যায়, কোনও ব্যক্তি ভাইরাসের সংস্পর্শে এসেছিল কিনা এবং এর বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হয়েছে। সংক্রমণের প্রথম কয়েকদিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সময় অ্যান্টিবডি শনাক্ত করা যায় না।


সারাদিন/১৮এপ্রিল/এএইচ