আইপিএল করতে চাচ্ছে শ্রীলঙ্কা!

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, ১৭/০৪/২০২০

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) রাজি থাকলে এবারের আসরটি সম্পন্ন হতে পারে, এমন প্রস্তাবই দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। করোনাভাইরাসের প্রকোপের মধ্যে দ্বীপ দেশটিই যে আয়োজক হতে চাইছে ২০২০ আইপিএলের!

অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেছে আইপিএল। টি-টোয়েন্টিতে বিশ্বের সবচেয়ে জমজমাট প্রতিযোগিতাটি শেষ পর্যন্ত হবে কিনা, এই সংশয় আছে যথেষ্ট।

এবারের প্রতিযোগিতাটি শুরুর কথা ছিল ২৯ মার্চ। কিন্তু করোনাভাইরাস আতঙ্কে ভারত সরকার ১৫ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করায় আইপিএল স্থগিত করতে বাধ্য হয়। গত বুধবার লকডাউনের সময় ৩ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। তাতে এবার আইপিএল অনির্দিষ্টকালের জন্য স্থগিত করার ঘোষণা দিয়েছেন বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কুড়ি ওভারের প্রতিযোগিতাটি শুরু করা সম্ভব নয় বলে এক বিবৃতিতে জানিয়েছেন তিনি।

যদিও ভারতীয় ক্রিকেট বোর্ডের আশা পরিস্থিতি ঠিক হলে ‘উপযুক্ত সময়’ দেখে তারা আয়োজন করবে আইপিএল। তবে এর মধ্যেই শ্রীলঙ্কা ক্রিকেট এগিয়ে এসেছে। আইপিএল আয়োজনের দায়িত্ব নিতে চায় তারা। প্রশ্ন আসতেই পারে, ভারত যেখানে অনির্দিষ্টকালের জন্য কুড়ি ওভারের আসরটি স্থগিত করেছে, সেখানে শ্রীলঙ্কার এমন কি আছে যা দিয়ে তারা এত বড় পদক্ষেপ নিতে চাইছে? এখানেও কারণটা করোনাভাইরাস!

শ্রীলঙ্কা ক্রিকেট মনে করছে, ভারতের আগে দ্বীপ দেশটি করোনাযুদ্ধে জয়ী হবে। আর সে কারণেই বিসিসিআইয়ের কাছে প্রস্তাব দিতে যাচ্ছে লিখিতভাবে, যেখানে জানানো হবে আয়োজক হওয়ার বিস্তারিত বিষয়াদি। বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এসএলসি সভাপতি শামি সিলভা জানিয়েছেন তেমনটাই, ‘মনে হচ্ছে ভারতের আগে করোনাভাইরাস ঠিক হয়ে যাবে শ্রীলঙ্কায়। যদি সেটা হয়, তাহলে আমরা এখানে (শ্রীলঙ্কা) প্রতিযোগিতাটি আয়োজন করতে পারি। শিগগিরিই আমরা ভারতীয় ক্রিকেট বোর্ডকে চিঠি পাঠাবো।’

সারাদিন/১৭এপ্রিল/টিআর

Nagad