সংক্ষিপ্তভাবে মুজিবনগর দিবস উদযাপন

মেহেরপুর সংবাদদাতামেহেরপুর সংবাদদাতা
প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, ১৭/০৪/২০২০

মহামারী করোনাভাইরাসের কারণে সংক্ষিপ্ত কর্মসূচির মধ্য দিয়ে মেহেরপুরে পালিত হয়েছে ঐতিহাসিক মুজিবনগর দিবস। শুক্রবার (১৭ এপ্রিল) বাংলাদেশের প্রথম সরকারের শপথের দিনে কোভিড-১৯ এর বিরুদ্ধে ঘরে থেকে সংগ্রামের আহ্বান জানানো হয়। মুজিবনগর দিবস পালন অনুষ্ঠানে এ আহবান জানান মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি।

দিবস পালনের অনুষ্ঠানটির আয়োজক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও মেহেরপুর জেলা প্রশাসন। সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই মুজিবনগর আম্রকাননে শেখ হাসিনা মঞ্চের সামনে ৩১ বার তপোধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়।

পরে জেলা প্রশাসক মো. আতাউল গনি জাতীয় সংগীতের সুরে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে দুয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এছাড়া তিন উপজেলায় তিনটি তোরণ নির্মাণ করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার এসএম মুরাদ আলী। তার কিছু পরে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ আতাউল গনি মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

উল্লেখ্য, স্বাধীনতা যুদ্ধের শুরুতে প্রথম বাংলাদেশ সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয় ১৭ এপ্রিল ১৯৭১ সালে মুজিবনগরের আম্রকাননে। যা সে সময় মুজিবনগর সরকার নামে সারা বিশ্বে পরিচিতি পায়। এই সরকারের নেতৃত্বেই দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে বিজয় ছিনিয়ে আনেন বাংলা মায়ের দামাল সন্তানেরা। দিবসটি উপলক্ষে প্রতিবছর বিশাল জনসমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হতো।

সারাদিন/১৭এপ্রিল/টিআর

Nagad